জাতীয়

অতিরিক্ত নির্বাচনী সামগ্রী জেলা-উপজেলা পর্যায়ে সংরক্ষণের নির্দেশ

নগর খবর ডেস্ক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহারের জন্য অতিরিক্ত নির্বাচনী সামগ্রী জেলা ও উপজেলা পর্যায়ে সংরক্ষণের নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে কয়েকটি গুরুত্বপূর্ণ জিনিস (অতিরিক্ত) প্রিজাইডিং অফিসারকে একটি কক্ষে মজুদ রাখতে বলা হয়েছে।

সোমবার (১৮ জানুয়ারি) রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশ্যে এ সংক্রান্ত নির্দেশনা পাঠান নির্বাচন কমিশনের (ইসি) উপসচিব মো. আতিয়ার রহমান।

 

ওই নির্দেশনায় উল্লেখ করা হয়, ভোটকেন্দ্রে ব্যালট পেপারসহ বিভিন্ন রকমের ফরম, প্যাকেট এবং অন্যান্য নির্বাচনী সামগ্রী ব্যবহৃত হবে। প্রতি ভোটকেন্দ্রে ভোটগ্রহণের জন্য কী পরিমাণ বিভিন্ন ধরনের সামগ্রীর প্রয়োজন হবে তা পরিশিষ্ট-ক-তে উল্লেখ করা হয়েছে। যথাসময়ে উল্লিখিত হারে বিভিন্ন ধরনের নির্বাচনী সামগ্রী প্রিজাইডিং অফিসারদের মধ্যে বিতরণ করবেন। প্রতিটি ভোটকেন্দ্রে নির্ধারিত সংখ্যক ও পরিমাণ নির্বাচনী দ্রব্যাদি যেন বিতরণ করা যায়, সেজন্য প্রয়োজনের তুলনায় অধিক সংখ্যক ও অধিক পরিমাণ নির্বাচনী দ্রব্যাদি প্রদানের ব্যবস্থা করা হয়েছে।

এতে আরো বলা হয়, প্রেরিতব্য এ সব অতিরিক্ত দ্রব্যাদির মধ্য হতে কিছু পরিমাণ জেলা ও উপজেলা পর্যায়ে সংরক্ষিত থাকবে। আবার কয়েকটি গুরুত্বপূর্ণ দ্রব্যাদি প্রতি ভোটকেন্দ্র হিসাবে যে হারে প্রয়োজন তার অতিরিক্ত দ্রব্যাদি প্রিজাইডিং অফিসার একটি কক্ষে মজুদ রাখবেন। জরুরি ভিত্তিতে প্রয়োজন অনুসারে সেগুলো কাজে লাগাতে হবে।

 

এখানে উল্লেখ্য যে, জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা ম্যানুয়েলের ত্রয়োদশ অধ্যায়ে নির্বাচনী দ্রব্যাদির ব্যবহার সম্পর্কে বর্ণিত সংখ্যার সঙ্গে এ পরিপত্রের পরিশিষ্ট-ক এর বর্ণিত সংখ্যার কিছুটা অমিল থাকতে পারে। সর্বশেষ নির্দেশনা অনুসারে ভোটকেন্দ্রসহ নির্বাচনের বিভিন্ন কাজে নির্বাচনী দ্রব্যাদি ব্যবহার ও বিতরণের নির্দেশ দেবেন।

Back to top button