খেলা

আইপিএল খেলতে পারবেন না আফগান তারকারা

নগর খবর ডেস্ক : ফজল হক ফারুকি, মুজিব উর রহমান কিংবা নাভিন উল হক এখন বৈশ্বিক পর্যায়ের ফ্র্যাঞ্চাইজ ক্রিকেটের বড় নাম। আইপিএলে দল পেয়েছেন তিনজনেই। এর বাইরেও বিপিএল কিংবা অস্ট্রেলিয়ার বিগ ব্যাশেও আছে তাদের কদর। কিন্তু এই তিন তারকাকেই এবার কড়া নিষেধাজ্ঞা দিলো আফগানিস্তানের ক্রিকেট বোর্ড। আইপিএল তো বটেই, বিশ্বের কোনো ফ্র্যাঞ্চাইজ লিগেই থাকতে পারবেন না এই ক্রিকেটাররা।

মূলত সারাবিশ্বেই ফ্র্যাঞ্চাইজ ক্রিকেটের প্রতি ক্রিকেট বোর্ডের কঠোরতা পাল্লা দিয়ে বাড়ছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড বিশ্বকাপের পরেই নিজ দেশের ক্রিকেটারদের ফ্র্যাঞ্চাইজ ক্রিকেটের বিষয়ে নিষেধাজ্ঞা দিয়েছিল। সম্প্রতি বাংলাদেশের ক্রিকেট বোর্ডের পক্ষ থেকেও বলা হয়েছে একজন ক্রিকেটার দুটির বেশি ফ্র্যাঞ্চাইজ লিগে থাকতে পারবেন না।

এবার সেই পথে হাঁটলো আফগানিস্তানের ক্রিকেট বোর্ড। তবে তাদের এই নিষেধাজ্ঞা কেবল তিনজনের জন্য। ফারুকি, মুজিব এবং নাভিনের উপর আগামী দুই বছরের জন্য এমন নিষেধাজ্ঞা দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। তাদের ব্যাপারে এমন সিদ্ধান্তের কারণ হিসেবে বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আফগানিস্তানের হয়ে খেলার চেয়ে তাঁরা ব্যক্তিগত স্বার্থকে গুরুত্ব দিয়েছেন।’

বোর্ডের পক্ষ থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়, উল্লেখিত এই তিন ক্রিকেটার বোর্ডের কাছে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হতে যাওয়া কেন্দ্রীয় চুক্তির বাইরে থাকার ইচ্ছার কথা জানিয়েছেন। সেইসঙ্গে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ খেলার অনুমতিও চেয়েছেন। আর এমন কিছু ভালো ঠেকেনি আফগান ক্রিকেটের কর্তাদের কাছে।

তাদের নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করে এসিবির বিবৃতিতে বলা হয়, ‘আফগানিস্তানের হয়ে খেলাকে জাতীয় দায়িত্ব হিসেবে মনে করা হয়, তারা সেটির চেয়ে ব্যক্তিগত স্বার্থকেই অগ্রাধিকার দিয়েছেন এবং বাণিজ্যিক লিগই এসব খেলোয়াড়ের কেন্দ্রীয় চুক্তিতে রাজি না হওয়ার মূল কারণ। তারা সরে যেতে চাওয়ায় আফগানিস্তান ক্রিকেট বোর্ড এসব খেলোয়াড়ের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার সিদ্ধান্ত নিয়েছে।’

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, এসিবির স্বার্থে সেরা এই পদক্ষেপ গ্রহণের জন্য তদন্ত কমিটিও গঠন করা হয়েছিল। এতে আরও বলা হয়, ‘জাতীয় দায়িত্বকে গুরুত্ব দিয়ে, মূল্যবোধ এবং আদর্শকে সমুন্নত রেখে এই সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। ব্যক্তিগত স্বার্থের চেয়ে দেশের স্বার্থকে বড় করে দেখার যে মূল্যবোধ ও আদর্শ আফগানিস্তান ক্রিকেট বোর্ডের, সে বিষয়ে সব খেলোয়াড়ের গুরুত্ব দেওয়ার ব্যাপারে আলোকপাত করবে এই সিদ্ধান্ত।’

উল্লেখ্য, আফগান স্পিনার মুজিবকে আইপিএল নিলামে কিনে নিয়েছিল শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স। বর্তমানে তিনি মেলবোর্ন রেনেগেডসের হয়ে অস্ট্রেলিয়ায় বিগব্যাশ খেলছেন। নাভিন উল হক আইপিএলে লক্ষ্ণৌ সুপারজায়ান্টসে আছেন এবং ফজলহক ফারুকি আছেন সানরাইজার্স হায়দরাবাদ।

নতুন এই নিষেধাজ্ঞার ফলে তাদের আইপিএল অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে। যদিও ফ্র্যাঞ্চাইজ লিগে আফগানিস্তানের অপর দুই তারকা রশিদ খান এবং মোহাম্মদ নবীকে নিয়ে এমন কোনো নির্দেশনা আসেনি।

Back to top button