আইন-আদালত

আদালত বর্জন কর্মসূচি পালন করল বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীরা

নগর খবর ডেস্ক : সরকারের পদত্যাগ, গণতন্ত্র, আইনের পুনঃপ্রতিষ্ঠা এবং বিচারের নামে অবিচার বন্ধের দাবিতে বিএনপির চলমান অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে আদালত বর্জন কর্মসূচি পালন করেছেন ঢাকা আইনজীবী সমিতির বিএনপি ও জামায়াতপন্থী আইনজীবীরা।

সোমবার (১ জানুয়ারি) সকাল থেকে তারা এ কর্মসূচি পালন শুরু করেন।

এদিন ঢাকার জেলা ও দায়রা জজ আদালত, মহানগর দায়রা জজ আদালত, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের সামনে বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে খণ্ড খণ্ড মিছিল বের করেন আইনজীবীরা। এ সময় তারা বিভিন্ন ধরনের স্লোগান দেন।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ঢাকা বার ইউনিটের সাধারণ সম্পাদক ওমর ফারুক ফারুকী বলেন, সারাদেশে আমাদের আদালত বর্জন কর্মসূচি চলছে। সারাদেশের আদালতগুলোতে ন্যায় বিচার চলছে না। বিরোধীদলের নেতাকর্মীদের অন্যায়ভাবে সাজা দেওয়া হচ্ছে। জামিন না দিয়ে অন্যায়ভাবে কারাগারে পাঠানো হচ্ছে। আমরা এসব অন্যায়ের প্রতিবাদে সারাদেশে আদালত বর্জনের ডাক দিয়েছি। দলমত নির্বিশেষে আইনজীবীরা আমাদের ডাকে সাড়া দিয়ে শুনানিতে অংশ নিচ্ছেন না।

ল’ইয়ার্স কাউন্সিলের যুগ্ম সম্পাদক আব্দুর রাজ্জাক বলেন, এই সরকার ন্যাক্কারজনকভাবে আদালতগুলোতে হস্তক্ষেপ করে বিচার ব্যবস্থা ধ্বংস করে দিচ্ছে। নেতাকর্মীদের সাজা দিতে রাত পর্যন্ত সাক্ষ্য-গ্রহণের নজির স্থাপন করেছে। বিচার-প্রার্থীরা ন্যায়বিচার থেকে বঞ্চিত হচ্ছেন। এসবের প্রতিবাদের অংশ হিসেবে আমরা আদালত বর্জন করেছি।

এর আগে রোববার ঢাকা আইনজীবী সমিতির হলরুমে জামায়াতপন্থী আইনজীবীদের এক সভায় সারা দেশে আদালত বর্জন কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করা হয়।

সভায় জামায়াতপন্থী আইনজীবী নেতা আজিজুল ইসলাম খান বাচ্চুর সভাপতিত্বে ও ওমর ফারুক ফারুকীর সঞ্চালনায় উপস্থিত ছিলেন ঢাকা বারের সাবেক সভাপতি মোহসীন মিয়া, ইকবাল হোসেন, সাবেক সাধারণ সম্পাদক খোরশেদ মিয়া আলম, হযরত আলী, জামায়াতপন্থী ল’ইয়ার্স কাউন্সিলের নেতা কামাল উদ্দিন, আব্দুর রাজ্জাকসহ আরও অনেকে।

Back to top button