বিদেশি

গ্রিসে জাতীয় প্রবাসী দিবস পালিত

নগর খবর ডেস্ক : প্রবাসীর কল্যাণ, মর্যাদা-আমাদের অঙ্গীকার; স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার— এই প্রতিপাদ্যকে সামনে রেখে গ্রিসে জাতীয় প্রবাসী দিবস পালিত হয়েছে। দিনব্যাপী অনুষ্ঠানের মাধ্যমে গ্রিসের রাজধানী এথেন্সে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে জাতীয় প্রবাসী দিবস উদ্‌যাপিত হয়।

শনিবার দূতাবাস প্রাঙ্গণে রাষ্ট্রদূত আসুদ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে প্রবাসীদের অংশীদারিত্ব গড়ে তোলার বিষয়ে গুরুত্বারোপ করেন। এ ছাড়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রীর বাণীসমূহ পড়ে শোনানো হয়।

সকাল ১০ টায় দূতাবাসের প্রথম সচিব (শ্রম) বিশ্বজিত কুমার পালের সঞ্চালনায় বিশেষ আলোচনা অনুষ্ঠান শুরু হয়। শুরুতে সঞ্চালক প্রবাসীদের কল্যাণের লক্ষ্যে দূতাবাস ও বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড সম্পর্কে সবাইকে অবহিত করেন এবং জাতীয় প্রবাসী দিবস উপলক্ষ্যে নির্মিত ভিডিও তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

রাষ্ট্রদূত তার বক্তব্যে প্রবাসীদের কষ্টার্জিত রেমিট্যান্সের তাৎপর্য তুলে ধরে সকলকে বৈধপথে দেশে রেমিট্যান্স প্রেরণের জন্য অনুরোধ করেন। পাশাপাশি প্রবাসীদের ভবিষ্যৎ সুন্দর ও নিরাপদ করতে সর্বজনীন পেনশনের আওতায় প্রবাসীদের জন্য “প্রবাস স্কীম” এ নাম রেজিস্ট্রেশন করার জন্য আহ্বান জানান।

এর আগে দূতাবাসের উদ্যোগে জাতীয় প্রবাসী দিবস উপলক্ষ্যে ১৯-৩০ ডিসেম্বর পর্যন্ত বিশেষ সেবা পক্ষ পালন করা হয়। দূতাবাসে আগত সেবা প্রার্থীদের ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে বিভিন্ন সেবা প্রদান এবং সরাসরি গণশুনানির মাধ্যমে প্রবাসীদের বিভিন্ন সমস্যা সমাধানের উদ্যোগ গ্রহণ, দেশে বৈধপথে রেমিট্যান্স পাঠানোর উপর গুরুত্ব আরোপ করে বিভিন্ন ধরনের প্রচারাভিযান, “Remittance Day of the Month” উদ্‌যাপন, এবং প্রবাসীদের অংশগ্রহণে ক্রীড়া প্রতিযোগিতার আয়োজনসহ বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে বিশেষ এই সেবা পক্ষ পালন করা হয়।

উল্লেখ্য, দেশে বৈধপথে রেমিটেন্স প্রেরণে গ্রিস বর্তমানে ১৫তম অবস্থানে রয়েছে এবং সমগ্র ইউরোপের মধ্যে চতুর্থ, বিগত ২০২২-২৩ অর্থবছরে গ্রিস থেকে প্রায় ১৩০ মিলিয়ন ইউএস ডলার রেমিট্যান্স বাংলাদেশে পাঠানো হয়েছে, যা বিগত বছরের তুলনায় দেড়গুণ।

জাতীয় প্রবাসী দিবস ২০২৩ উপলক্ষ্যে দূতাবাস রেমিটেন্স প্রেরণে সহায়তাকারী দুইটি প্রতিষ্ঠান ভয়েস বাংলা ট্রাভেলস ও ইসলাম মফিদুল এজেন্সি ও সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী পাঁচজন প্রবাসী পারভীন সরদার, মো. আব্দুল্লাহ আল-মামুন, সাবিনা ইয়াসমিন, মো. সাইদুর রহমান ও মানসুরা আক্তারকে “আন্তর্জাতিক অভিবাসী দিবস পুরস্কার ২০২৩” পুরস্কারে ভূষিত করে।

এ ছাড়া গ্রিস হতে বৈধপথে দেশে সর্বাধিক পরিমাণ বৈদেশিক মুদ্রা (রেমিটেন্স) পাঠানোর স্বীকৃতিস্বরূপ মো. সাইদুর রহমান ও মোহাম্মদ শামসুল আলম দিপ্তীকে “বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (অনিবাসী বাংলাদেশি)” ক্যাটাগরিতে জাতীয় পর্যায়ে নির্বাচিত করা হয়েছে।

Back to top button