চাঁদপুরজাতীয়

চাঁদপুর ঘন কুয়াশায় মাঝ নদীতে লঞ্চ-কোস্টার জাহাজের সংঘর্ষ

নগর খবর ডেস্ক : ঘন কুয়াশার কারণে মেঘনা নদীতে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুর ইউনিয়নের এখলাসপুর নামক স্থানে এম ভি সুন্দরবন ১৬ লঞ্চ ও কোস্টার জাহাজের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) রাত সাড়ে ১১টার এবং পৌনে ১২টার মাঝামাঝি সময়ে এই দুর্ঘটনা ঘটে।

এ ঘটনায় ১ জন যাত্রী গুরুতর আহত হয়েছেন বলে জানা গেছে। তাকে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।

বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেছেন দুর্ঘটনা কবলিত এম ভি সুন্দরবন ১৬ লঞ্চের সুপারভাইজার ইসমাইল হোসেন।

তিনি বলেন, ঘন কুয়াশার কারণে আমরা একেবারেই কম গতিতে বরিশালের দিকে যাচ্ছিলাম। হঠাৎ করেই মোহনপুরের পরে এবং চাঁদপুরের আগে এখলাসপুর নামক জায়গায় একটি কোস্টার জাহাজ এসে লঞ্চে সজোরে ধাক্কা দেয়। এর ফলে লঞ্চের একপাশ দুমড়ে-মুচড়ে গেছে। যদিও এই ঘটনায় বড় ধরনের কোনো হতাহত হয়নি। একজন আহত হয়েছেন। তাকে হাসপাতালে পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন, বড় দুর্ঘটনা থেকে বাঁচতে সংঘর্ষের পরে এম ভি সুন্দরবন ১৬ লঞ্চ পাশের চড়ে উঠিয়ে দেওয়া হয়। আর যাত্রীদের উদ্ধার করে বরিশাল পৌঁছে দেওয়ার জন্য ঢাকা থেকে ঘটনাস্থলে এম ভি সুন্দরবন ১৪ লঞ্চ রওয়ানা দিয়েছে।

অন্যদিকে আর কিছু সময়ের মধ্যেই ঘটনাস্থলে উদ্ধারকারী এম ভি সুন্দরবন ১৪ লঞ্চ পৌঁছে যাবে বলে নিশ্চিত করেছেন লঞ্চটির সুপারভাইজার মো. ইউনুস।

তিনি বলেন, একলাসপুর নামক স্থানে আমাদের একটি লঞ্চ দুর্ঘটনার কবলে পড়েছে। খবর পাওয়ার পরেই ঢাকা থেকে আমরা ঘটনাস্থলের দিকে রওনা দিয়েছি। শুনেছি কোনো যাত্রীর কিছু হয়নি। কিন্তু জাহাজের ব্যাপক ক্ষতি হয়েছে। মূলত, ঘন কুয়াশার কারণেই এমন সমস্যা হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করছি। কুয়াশার কারণে আমরাও দ্রুত এগোতে পারছি না। তবে আর অল্প কিছু সময়ের মধ্যেই সেখানে পৌঁছে যাব।

সুন্দরবন নেভিগেশন কোম্পানির মালিক সাইদুর রহমান রিন্টু বলেন, আমাদের লঞ্চে একটি মালবাহী জাহাজ আঘাত করে। এ ঘটনায় কোনো হতাহত হয়নি। আমাদের আরও দুটি লঞ্চ সুন্দরবন-১৪-১৫ লঞ্চ দিয়ে যাত্রীদের উদ্ধার করে। তাদের গন্তব্য স্থানে পৌঁছে দেওয়া হচ্ছে। জাহাজটিকে কোস্ট গার্ড এবং নৌ পুলিশ জব্দ করেছে। আমাদের লঞ্চে ৭-৮শ যাত্রী ছিল।

তিরি আরও বলেন, লঞ্চটির মাঝখানে লাগিয়ে দিয়েছে তারা। জাহাজের আঘাতে লঞ্চের ব্যাপক কয় ক্ষতি হয়েছে। লঞ্চের মাঝখান দিয়ে ফাটল ধরেছে। ভিআইপি রুম, কেবিনসহ চারতলা পর্যন্ত ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ বিষয়ে চাঁদপুর নৌ পুলিশ সুপার কামরুজ্জামান বলেন, ঘটনা জানার সঙ্গে সঙ্গেই পুলিশ পাঠানো হয়েছে। অন্য একটি লঞ্চ দিয়ে যাত্রীদের উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় একজন আহত হয়েছ।

Back to top button