খেলা

টি-টোয়েন্টি বিশ্বকাপে একই গ্রুপে পাক-ভারত, ম্যাচ কবে?

নগর খবর ডেস্ক : ওয়ানডে বিশ্বকাপের পর দামামা বাজছে আরেক বিশ্ব আসরের। চলতি বছরের জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের। টুর্নামেন্টটি ঘিরে এরই মধ্যে উত্তাপ বাড়ছে। ক্রিকেটের যে কোনো ইভেন্টে সবচেয়ে বড় আকর্ষণ চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের দ্বৈরথ। রাজনৈতিক বৈরিতার কারণে আইসিসির ইভেন্ট বা এশিয়া কাপ ছাড়া দুই দলের মুখোমুখি লড়াই দেখা যায় না। যে কারণে তাদের লড়াই দেখার অপেক্ষায় মুখিয়ে থাকে ক্রিকেট বিশ্ব। যুক্তরাষ্ট্রের মাটিতে আবারও দুই দল মুখোমুখি হতে পারে।

এবার আসরে দল সংখ্যা বাড়ছে। মূলত ফুটবলের মতো ক্রিকেটকে বিশ্বব্যাপী জনপ্রিয় করে তুলতে টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়িয়েছে আইসিসি। ২০ দল নিয়ে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এর আগে ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপ আয়োজিত হয়েছিল ১২ দল নিয়ে।

আসন্ন বিশ্বকাপের সূচি এখনো ঘোষণা করা হয়নি। তবে জানা যাচ্ছে, পাঁচটি করে দল চার গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুই দল সুপার এইটে উঠবে। এদিকে, ভারতীয় গণমাধ্যমে দাবি, ভারত-পাকিস্তান একই গ্রুপে পড়তে পারে। তাদের মুখোমুখি লড়াই নিয়েও আভাস পাওয়া যাচ্ছে। জানা যাচ্ছে, দুই দল মুখোমুখি হতে পারে আগামী ৯ জুন।

এ ছাড়া ভারতের ম্যাচগুলোর সম্ভাব্য সূচিও জানিয়েছে দেশটির গণমাধ্যম। গ্রুপ পর্বে ভারত প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিরুদ্ধে খেলবে। ৫ জুন নিউইয়র্কে হবে সেই ম্যাচ। তার চারদিন পর অর্থাৎ ৯ জুন নিউইয়র্কে পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নামবে তারা। ভারতের তৃতীয় ম্যাচ আয়োজক দেশ আমেরিকার বিরুদ্ধে। ১২ জুন সেই খেলা। তৃতীয় ম্যাচও নিউইয়র্কেই খেলবে ভারত। গ্রুপের শেষ ম্যাচে কানাডার মুখোমুখি হবে টিম ইন্ডিয়া। সেই ম্যাচ খেলতে ফ্লোরিডা যেতে হবে ভারতীয় দলকে।

আগামী ৪ জুন থেকে ৩০ জুন পর্যন্ত আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর শুরু হবে। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্টের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরের মূলপর্বে জায়গা করে নিয়েছে ১২টি দল। গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‌্যাংকিং বিবেচনায় রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ।

এ ছাড়া মহাদেশভিত্তিক কোয়ালিফায়ার খেলে বিশ্বকাপ নিশ্চিত করেছে আরও ৮ দল-আয়ারল্যান্ডস, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল, ওমান, নামিবিয়া এবং উগান্ডা।

Back to top button