স্বাস্থ্য ও চিকিৎসা

ডিসেম্বরের ১৭ দিনে ডেঙ্গুতে মারা গেছেন ৬০ জন

নগর খবর ডেস্ক : ডিসেম্বরের ১৭ দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬০ জন। এই নিয়ে দেশে ডেঙ্গুতে চলতি বছর মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৬৮২ জনে।

দেশে এরইমধ্যে ডেঙ্গু রোগী মৃত্যু ও শনাক্তে পুরোনো সব রেকর্ড ভেঙে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। রাজধানীর চেয়ে তিনগুণের বেশি রোগী শনাক্ত হচ্ছে গ্রামে। চলতি বছরের এখন পর্যন্ত ৩ লাখ ১৯ হাজার ২৩৬ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে রাজধানীতে ১ লাখ ৯ হাজার ৫১১ জন এবং ঢাকার বাইরে ২ লাখ ৯ হাজার ৭২৫ জন। মারা যাওয়া ১ হাজার ৬৮২ জনের মধ্যে নারী ৯৬৪ জন এবং পুরুষ ৭১৮ জন। মোট মৃত্যুর মধ্যে ঢাকার বাইরে মারা গেছেন ৭১২ জন এবং রাজধানীতে ৯৭০ জন।

 

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৫৬৩ জনে। ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৪৭৪ জন এবং ঢাকার বাইরে ১ হাজার ৮৯ জন। চলতি বছরের এখন পর্যন্ত ৩ লাখ ১৯ হাজার ২৩৬ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। ভর্তি রোগীর মধ্যে পুরুষ আক্রান্ত ১ লাখ ৯১ হাজার ৩৭৪ জন এবং নারী ১ লাখ ২৭ হাজার ৮৬২ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ লাখ ১৫ হাজার ৯৯১ জন।

চলতি বছরের জানুয়ারি মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৬৬ জন এবং মারা গেছেন ৬ জন, ফেব্রুয়ারিতে আক্রান্ত ১৬৬ জন এবং মারা গেছেন ৩ জন, মার্চে ভর্তি রোগীর সংখ্যা ১১১ জন, এপ্রিলে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪৩ জন এবং মারা গেছেন ২ জন। মে মাসে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৩৬ জন এবং মারা গেছেন ২ জন। জুন মাসে ৫ হাজার ৯৫৬ জন এবং মারা গেছেন ৩৪ জন। জুলাইয়ে শনাক্ত ৪৩ হাজার ৮৫৪ জন এবং মারা গেছেন ২০৪ জন। আগস্টে ৭১ হাজার ৯৭৬ জন শনাক্ত এবং প্রাণহানি ৩৪২ জন। সেপ্টেম্বরে শনাক্ত রোগী ৭৯ হাজার ৫৯৮ জন এবং মারা গেছেন ৩৯৬ জন। অক্টোবরে শনাক্ত রোগীর সংখ্যা ৬৭ হাজার ৭৬৯ জন এবং মৃত্যুবরণ করেছে ৩৫৯ জন। নভেম্বরে শনাক্ত রোগীর সংখ্যা ৪০ হাজার ৭১৬ জন এবং মারা গেছেন ২৭৪ জন। ডিসেম্বরের ১৭ দিনে শনাক্ত রোগীর সংখ্যা ৭ হাজার ৩৪৫ জন এবং মারা গেছেন ৬০ জন।

 

Back to top button