জাতীয়

পুরান ঢাকার শিশুদের খেলাধুলার জন্য মোবাইল প্লে-গ্রাউন্ড চালু

নগর খবর ডেস্ক : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৩ নম্বর ওয়ার্ডের আওতাধীন পুরান ঢাকা এলাকায় শিশুদের সামাজিকীকরণ-খেলাধুলার জন্য মোবাইল প্লে-গ্রাউন্ড চালু করা হয়েছে।

শনিবার (২৩ ডিসেম্বর) পুরান ঢাকার হোসেন উদ্দীন খান ২য় লেনে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৩ নং ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ের সার্বিক সহযোগিতায় ও ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের সম্মিলিত উদ্যোগে এটি চালু করা হয়।

এ সময় বক্তারা বলেন, ঢাকা শহরের উন্নয়ন পরিকল্পনায় মেট্রোরেল, উড়াল সেতু, এলিভেটেড এক্সপ্রেওয়ে মতো প্রকল্প নেওয়া হলেও নতুন কোনো মাঠ, পার্ক, জলাশয় বা উন্মুক্ত স্থান করার পরিকল্পনা করা হয় না। তার বিপরীতে যেসব মাঠ-পার্ক উন্মুক্ত স্থান রয়েছে তা উন্নয়নের নামে দখল হয়ে যাচ্ছে। ফলে খেলাধুলা ও সামাজিকীকরণের পর্যাপ্ত সুযোগ নেই বললেই চলে। তাই এলাকার অভ্যন্তরে স্বল্প ব্যবহৃত বা অব্যবহৃত সড়কে কিছু সময়ের জন্য গাড়ি চলাচল বন্ধ করে ছোট পরিসরে শিশুদের খেলাধুলার আয়োজন করে এ সমস্যা কিছুটা সমাধান করা সম্ভব। এক্ষেত্রে সময়োপযোগী সমাধান হিসেবে এলাকাভিত্তিক মোবাইল প্লে-গ্রাউন্ড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে প্রথম মোবাইল প্লে-গ্রাউন্ডের উদ্বোধনকালে ২৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হাজী মকবুল হোসেন বলেন, প্রতি শনিবার বিকেল ৩টা থেকে ৫ টা পর্যন্ত হোসেন উদ্দীন খান ২য় লেনে আয়োজিত মোবাইল প্লেগ্রাউন্ডে ছবি আঁকা, কারুকাজ, দাবা-লুডু-ক্যারাম-দড়ি লাফ-ব্যাডমিন্টন ইত্যাদি কার্যক্রম পরিচালিত হবে।

তিনি আরও বলেন, এ ওয়ার্ডের স্বল্প পরিসরে বিভিন্ন অবকাঠামো থাকলেও নেই বিনোদনের জন্য খোলা মাঠ ও পার্ক। তাছাড়াও নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী ব্যক্তিরা দূরের কোনো মাঠ-পার্ক বা বিনোদনের স্থানে যেতে স্বাচ্ছন্দ্য বোধ করে না। অপরদিকে দূরের বড় বড় মাঠ বা পার্কে যাওয়ার জন্য যথেষ্ট সময় বা সুযোগ হয়ে ওঠে না অনেকেরই। তাই এলাকার অভ্যন্তরে সব শ্রেণি, পেশা ও বয়সের মানুষের শারীরিক ও মানসিক বিকাশের লক্ষ্যে মোবাইল প্লেগ্রাউন্ড আয়োজন করা হয়েছে।

Back to top button