সারাদেশ

ফের ঘন কুয়াশার চাদরে পঞ্চগড়, ১১.৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড

নগর খবর ডেস্ক : আবার ঘন কুয়াশার চাদরে ঢেকে গেছে উত্তরের হিমাঞ্চল জেলা পঞ্চগড়। এ কুয়াশার সঙ্গে বইছে হিমেল হাওয়া। কুয়াশার কারণে আবারও জনজীবনে নেমেছে স্থবিরতা।

শনিবার (৩০ ডিসেম্বর) সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এর তিন ঘণ্টা আগে ভোর ৬টায় তাপমাত্রা রেকর্ড হয় ১১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল শুক্রবার (২৯ ডিসেম্বর) তাপমাত্রা রেকর্ড হয়েছিল ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সকালে আবহাওয়ার তথ্যটি ঢাকা পোস্টকে জানিয়েছেন জেলার প্রথম শ্রেণির তেঁতুলিয়া আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ।

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্যানুযায়ী, গত দুদিন ধরেই তাপমাত্রা ১১ ডিগ্রি ঘরে অবস্থান করছে। গত ২৮ ডিসেম্বর থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত তিনদিন ১২ থেকে ১২ দশমিক ৪ ডিগ্রির মধ্যে তাপমাত্রা রেকর্ড হয়েছে।

বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, ভোর থেকেই ঘন কুয়াশার আবরণে দেশের এ প্রান্তিক জেলা। কুয়াশার কারণে এ সীমান্ত জনপদে আবার নেমে এসেছে স্থবিরতা। জীবিকার তাগিদে নিম্নআয়ের মানুষগুলো কাজে বের হলেও শহরের অধিকাংশ মানুষ প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না। তবে শীত উপেক্ষা করেই আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচন ঘিরে ভোটারদের দ্বারে দ্বারে ঘুরতে ও নির্বাচনী সভা করতে ঘাম ঝরাচ্ছেন প্রার্থী ও তার সমর্থকরা।

স্থানীয়রা জানান, আজ হঠাৎ করে আবার ভোর থেকে ঘন কুয়াশা। দুই সপ্তাহ ধরে সকালে এরকম কুয়াশা দেখা যায়নি। তবে কনকনে শীতের তীব্রতা না থাকলেও হিমেল হাওয়ার কারণেই বেশ ঠান্ডা অনুভূত হচ্ছে।

ভ্যানচালক আজহারুল, হামিদ ও আরশেদ আলী বলেন, কয়েকদিন ঝকঝকে রোদের পর আবার কুয়াশা দেখা দিল এ অঞ্চলে। কুয়াশার কারণে ভ্যানে চরতে চান না অনেকেই। তারা অটোরিকশায় যান। এ কারণে কামাই কম হয় কুয়াশা থাকলে।

পাথর শ্রমিক সাইফুল ও জামাল জানান, যদিও বছরের শেষে এ সময়টা চা পাতার কাজ কমে গেছে। আজ হঠাৎ করে কুয়াশা পড়েছে। তবে কি আর করব, কাজে বেরিয়েছি।

এদিকে শীতের কারণে বেড়েছে বিভিন্ন শীতজনিত রোগব্যাধি। জেলা ও উপজেলার হাসপাতালগুলোতে আউটডোরে ঠান্ডাজনিত রোগী বাড়তে শুরু করেছে। চিকিৎসার পাশাপাশি শীতজনিত রোগ থেকে নিরাময় থাকতে বিভিন্ন পরামর্শ প্রদান করছেন চিকিৎসকরা।

জেলার প্রথম শ্রেণির তেঁতুলিয়া আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, গতকাল শুক্রবারের থেকে কিছুটা তাপমাত্রা কমেছে। ঘন কুয়াশা রয়েছে। আজ শনিবার সকাল ৯টায় ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। গতকাল শুক্রবার ১১.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। গত ১৬ ডিসেম্বর থেকেই টানা দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হচ্ছে পঞ্চগড়ে। এ জেলা হিমালয় বিধৌত এলাকায় অবস্থান হওয়ায় এখানে অন্যান্য এলাকা থেকে শীত আগে নামে। এ সময়টাতে তাপমাত্রা অনেক কম থাকে। আগামীতে তাপমাত্রা আরও কমতে পারে।

Back to top button