আন্তর্জাতিক

মুকেশকে পেছনে ফেলে ফের এশিয়ার শীর্ষ ধনী গৌতম আদানি

নগর খবর ডেস্ক : বিশ্বের সেরা ধনীর তালিকায় এক বছর টালমাটাল অবস্থা পার করার পর— এশিয়ার শীর্ষ ধনীর তালিকায় ফের প্রথম স্থানে ওঠে এসেছেন ভারতের বিজনেস ম্যাগনেট গৌতম আদানি।

গত বছর যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক সংস্থা হিন্ডেনবার্গ গৌতম আদানির গ্রুপের বিরুদ্ধে শেয়ার বাজার হেরফের করার গুরুতর প্রতিবেদন প্রকাশ করে। তবে গত সপ্তাহে ভারতের সুপ্রিম কোর্ট রায় দেন, হিন্ডেনবার্গের প্রতিবেদনের কোনো নতুন তদন্তের প্রয়োজন নেই। সুপ্রিম কোর্টের এমন রায়ের পরই আবারও ঘুরে দাঁড়ান গৌতম।

মাত্র একদিনের ব্যবধানে তার সম্পত্তির পরিমাণ ৭ দশমিক ৭ বিলিয়ন ডলার বেড়ে ৯৭ দশমিক ৬ বিলিয়ন ডলারে পৌঁছেছে। এতে করে অপর শীর্ষ ধনী মুকেশ আম্বানিকে পেছনে ফেলে এক নম্বরে চলে এসেছেন গৌতম আদানি। দ্বিতীয়স্থানে থাকা মুকেশের সম্পত্তির পরিমাণ হলো ৯৭ বিলিয়ন ডলার।

হিন্ডেনবার্গ সেই বিস্ফোরক প্রতিবেদন প্রকাশের পর তা অস্বীকার করে আদানি গ্রুপ। কিন্তু তা সত্ত্বেও গত বছর একটা সময়ে গ্রুপটি তাদের ১৫০ বিলিয়ন ডলার হারায়। ওই সময় বিনিয়োগকারী, ঋণদাতা, ঋণ পরিশোধ ও নিয়ন্ত্রক ব্যবস্থাকে শান্ত করতে কয়েক মাস ব্যয় করে আদানি গ্রুপ।

গত সপ্তাহে সুপ্রিম কোর্ট বাজার নিয়ন্ত্রককে তিন মাসের মধ্যে তাদের তদন্ত শেষ ও নতুন করে কোনো তদন্ত না করার নির্দেশ দেয়। এরপরই বেড়ে যায় আদানি গ্রুপের শেয়ারের মূল্য।

আদালতের রায়ের পর এখন পর্যন্ত গৌতম আদানির সম্পত্তি বেড়েছে ১৩ দশমিক ৩ বিলিয়ন ডলার।

Back to top button