খেলা

ম্যাচের শুরুতেই চাপে নিউজিল্যান্ড

নগর খবর ডেস্ক : নেপিয়ারে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে লড়াই করছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। প্রথম দুই ম্যাচে জয় তুলে নেওয়ায় আগেই সিরিজ নিশ্চিত হয়েছে কিউইদের। শেষ ম্যাচটি নিউজিল্যান্ডের জন্য ‘নিয়ম রক্ষার’ হলেও; বাংলাদেশের জন্য হোয়াইটওয়াশ এড়ানোর মিশন।

এই মিশনের শুরুতে টসে জয় পান বাংলাদেশের অধিনায়ক নাজমুল হাসান শান্ত। টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন তিনি।

বোলিং করতে নেমে শুরুতেই নিউজিল্যান্ডকে চেপে ধরেন টাইগার বোলাররা। বাংলাদেশিদের বোলিং তোপে নিউজিল্যান্ড প্রথম ১০ ওভারে মাত্র ২৭ রান তুলতে সমর্থ হয়। এই রান করতে দুটি উইকেট খুইয়েছে তারা। দুটি উইকেটই তুলে নিয়েছেন তরুণ পেসার তানজিম হাসান সাকিব। তিনি নিজের ১০ ওভারের ৫ ওভার করে একটি মেইডেন ওভার দিয়ে ও মাত্র ৯ রান খরচায় দুই কিউই ব্যাটসম্যানকে সাজঘরে পাঠান। সাজঘরে যাওয়া দুইজনের মধ্যে ওপেনার রাচিন রবীন্দ্র ১২ বলে ৮, আর ওয়ান ডাউনে নামা হেনরি নিকলস ১২ বল খেলে ১ রান করতে সমর্থ হন।

গেল বছর মাউন্ট মঙ্গানুইয়ে স্বাগতিক নিউজিল্যান্ডকে হারিয়ে টেস্টে ইতিহাস গড়েছিল বাংলাদেশ। তবে ওয়ানডেতে কিউইদের মাটিতে এখনো হারের বৃত্ত ভাঙতে পারেনি টিম টাইগার্স। এবার আরেকটি হোয়াইটওয়াশের দুয়ারে সফরকারীরা।

ব্যাটিং ব্যর্থতায় ৪৪ রানের হার দিয়ে স্বাগতিকদের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে সৌম্য সরকারের মহাকাব্যিক ইনিংসের পরও ভাগ্যের চাকা ঘুরেনি। শেষ ম্যাচে তাই বাংলাদেশের লক্ষ্য হোয়াইটওয়াশ এড়ানো।

২০০৭ সালে নিউজিল্যান্ডের মাটিতে প্রথম ওয়ানডে সিরিজ খেলেছিল বাংলাদেশ। সেবার ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হওয়ার পর গেল ১৬ বছরে নিউজিল্যান্ডের মাটিতে আরও ছয়টি ওয়ানডে সিরিজ খেলেছে টিম টাইগার্স। কিন্তু একটি ম্যাচেও জিততে পারেনি। চলতি সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে যাওয়ায় নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডেতে বাংলাদেশের হারের সংখ্যাটা আঠারোতে গিয়ে ঠেকেছে।

২০২৬ সাল পর্যন্ত এফটিপিতে নিউজিল্যান্ডের বিপক্ষে আর কোনো সিরিজ না থাকায় তৃতীয় ওয়ানডেই হবে কিউইদের বিপক্ষে বাংলাদেশের হারের বৃত্ত ভাঙার শেষ সুযোগ।

Back to top button