জাতীয়

যাত্রী-পরিবেশ রক্ষায় মাছ-মাংস নিয়ে মেট্রোরেলে ওঠা ‘বারণ’

নগর খবর ডেস্ক : রাজধানীর সবচেয়ে বড় পাইকারি বাজার কারওয়ান বাজার। মেট্রোরেলের কারওয়ান বাজার স্টেশনে রোববার (৩১ ডিসেম্বর) থেকে ট্রেন থামতে শুরু করেছে। কেউ যেন কাঁচাবাজার বা পচনশীল দ্রব্য নিয়ে মেট্রোরেলে উঠে কোচের পরিবেশ নষ্ট না করে, সেজন্য কর্তৃপক্ষ স্টেশনের গেটগুলোতে নোটিশ টানিয়ে দিয়েছে।

নোটিশে বলা হয়েছে, কাঁচা শাকসবজি, মাছ ও মাংস পরিবহন নিষেধ। যারা পড়তে জানেন না, তার যেন বুঝতে পারেন সেজন্য পাশে আবার এগুলো এঁকে তার ওপর নিষেধ চিহ্ন দেওয়া হয়েছে।

সোমবার (১ জানুয়ারি) এ বিষয়ে জানতে চাইলে মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) জেনারেল ম্যানেজার (অপারেশন) মোহাম্মদ ইফতিখার হোসেন ঢাকা পোস্টকে বলেন, মেট্রোরেল হলো গণপরিবহন। এখানে স্ট্যান্ডিং যাত্রী বেশি থাকে, বসার যাত্রী কম থাকে। দ্রুত যাতায়াতের জন্য অফিসগামী মানুষ এটি সবচেয়ে বেশি ব্যবহার করে থাকেন। একই কোচে কিন্তু সবাইকে গায়ে গা লাগিয়ে, দাঁড়িয়ে গন্তব্যে যেতে হয়। এর মধ্যে যদি কেউ কাঁচাবাজার-মাছ এসব নিয়ে উঠে, তাহলে সেগুলোর পানি কোচে পড়বে এবং কোচটা গন্ধ হয়ে যাবে। কারণ, এখানে সব কোচই এসিযুক্ত। এগুলো নিয়ে উঠলে যাত্রীদের মধ্যেই কথা কাটাকাটি লেগে যেতে পারে। তারা আমাদের কাছে কমপ্লেইন করতে পারে যে, এখানে মাছ-সবজি নিয়ে উঠছে। এতে করে মেট্রোরেলের পরিবেশ নষ্ট হবে এবং যাত্রী সাধারণ বিরক্ত হবেন। সবার কথা বিবেচনা করে আমরা এই সিদ্ধান্তটা নিয়েছি।

কেউ মাছ-মাংস-সবজি নিয়ে উঠলো কিনা, বিষয়টা কীভাবে যাচাই করবেন— জানতে চাইলে তিনি বলেন, আমাদের স্টেশনগুলোতে পুলিশ সদস্যরা আছেন, যাত্রী প্রবেশের পথে তারা বিষয়টা দেখবেন। তাদের বিষয়টি বলে দেওয়া হয়েছে। যদি কারো কাছে এই ধরনের পণ্য থাকে, তবে তাকে সেখানে হোল্ড করে দেওয়া হবে।

Back to top button