আন্তর্জাতিক

রাতের আঁধারে চুরি হয়ে গেল ব্রোঞ্জের তৈরি আস্ত ভাস্কর্য

নগর খবর ডেস্ক : যুক্তরাষ্ট্রে রাতের আঁধারে একটি আস্ত ভাস্কর্য চুরি হয়ে গেছে। ব্রোঞ্জের তৈরি এই ভাস্কর্যটি ছিল যুক্তরাষ্ট্রের আইকনিক বেসবল খেলোয়াড় জ্যাকি রবিনসনের। রাতের আঁধারে চোর ট্রাকে করে চুরি করে ভাস্কর্যটি।

রোববার (২৮ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, আইকনিক আমেরিকান বেসবল খেলোয়াড় জ্যাকি রবিনসনের একটি ভাস্কর্য কানসাসের একটি পার্ক থেকে চুরি হয়ে গেছে বলে পুলিশ জানিয়েছে। ভাস্কর্যটি কানসাসের উইচিটার একটি পার্কে স্থাপন করা ছিল। রাতের আঁধারে ব্রোঞ্জের এই ভাস্কর্যটি গোড়ালি কেটে ট্রাকে করে নিয়ে যায় চোর।

স্থানীয় সময় গত বৃহস্পতিবার রাতে ঘটে যাওয়া এই চুরির বিষয়ে উইচিটা পুলিশ এক বিবৃতিতে বলেছে, ‘এই ঘটনায় আমাদের সম্প্রদায় বিধ্বস্ত।’

এদিকে পুলিশ চুরি হওয়া এই ভাস্কর্যটির অবস্থান সম্পর্কে যে কোনও তথ্য দেওয়ার জন্য নগদ পুরস্কারের ঘোষণা দিয়েছে। উইচিটা পুলিশ প্রধান জো সুলিভান শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেন, শিশু এবং পরিবারগুলো ঘন ঘন আসেন এমন একটি পার্ক থেকে চুরির ঘটনায় তিনি হতাশ হয়েছেন।

তিনি বলেন, ‘এই ঘটনায় আমাদের সকলের মর্মাহত হওয়া উচিত।’

বিবিসি বলছে, ভাস্কর্যটি ম্যাকঅ্যাডামস পার্কে ছিল। পার্কটি প্রভাবশালী আফ্রিকান আমেরিকানদের স্বীকৃতি দেওয়ার জন্যও পরিচিত। শহরের সাবেক কৃষ্ণাঙ্গ কর্মকর্তার নামে এটির নামকরণ করা হয়েছে এবং সাম্প্রতিক বছরগুলোতে শহরের প্রথম নির্বাচিত কৃষ্ণাঙ্গ মেয়রের নামানুসারে এর কমিউনিটি সেন্টারের নামকরণও করা হয়েছে।

জ্যাকি রবিনসন ব্রুকলিন ডজার্সের হয়ে খেলেছিলেন এবং মেজর লীগ বেসবলে প্রথম কৃষ্ণাঙ্গ খেলোয়াড় হিসেবে ইতিহাস তৈরি করেছিলেন। আর এর মাধ্যমে তিনি আফ্রিকান আমেরিকান খেলোয়াড়দের পরবর্তী প্রজন্মের জন্য পথও প্রশস্ত করেছিলেন।

এদিকে ভাস্কর্য চুরির পর অভিযুক্তকে গ্রেপ্তার করা যায় এমন যে কোনও তথ্যের জন্য কর্মকর্তারা আড়াই হাজার মার্কিন ডলার পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছেন। আর ভাস্কর্যটি কোথায় থাকতে পারে সে সম্পর্কে তথ্য দিলে অতিরিক্ত আরও ৫ হাজার মার্কিন ডলার দেওয়া হবে বলেও ঘোষণা দেওয়া হয়েছে।

বিবিসি বলছে, চুরি যাওয়া ভাস্কর্যটির মূল্য ৭৫ হাজার মার্কিন ডলারের বেশি বলে শহরের কর্মকর্তারা জানিয়েছেন। তবে তারা বলেছেন, যা হারিয়ে গেছে তার মূল্য আরও অনেক বেশি।

উইচিটার পার্ক এবং বিনোদন পরিচালক ট্রয় হাউটম্যান বলেছেন, ‘মূল্যটি এর চেয়েও অনেক বেশি। এটি জ্যাকি রবিনসনের ভাস্কর্য। এবং আমি (মূল্যের চেয়ে) কেবল এটুকুই যথেষ্ট মনে করব।’

Back to top button