আইন-আদালত

শিক্ষার্থীদের সতর্ক করে যে নির্দেশনা দিল ঢাকা সিটি কলেজ

নগর খবর ডেস্ক : রাজধানীর ধানমন্ডির ঢাকা সিটি কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের সতর্ক করে জরুরি বিজ্ঞপ্তি দিয়েছে কলেজ প্রশাসন। এতে প্রতিবেশী কোনো কলেজের শিক্ষার্থীর সঙ্গে মারামারি বা ঝামেলায় না জড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে সতর্ক করা হয়েছে ফেসবুকে বুলিংয়ের বিষয়েও।

শনিবার (২৭ জানুয়ারি) রাত সাড়ে আটটার দিকে এমন নির্দেশনা প্রকাশ করা হয়।

কলেজটির অধ্যক্ষ অধ্যাপক বেদার উদ্দিন আহমেদের বরাতে ওই জরুরি বিজ্ঞপ্তিতে কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের সতর্ক করে বলা হয়েছে, মাত্র ১ মাস পরেই (মার্চ মাসে) তাদের ২য় সেমিস্টার ফাইনাল (টেস্ট) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই পরীক্ষায় সব বিষয়ে উত্তীর্ণ না হলে ফরম ফিলাপের সুযোগ থাকবে না। তাই এখন ক্লাস এবং পরীক্ষার প্রস্তুতি ছাড়া অন্য কোনো দিকে মনোযোগ না দেওয়ার জন্য বলা হয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, সিটি কলেজ শিক্ষার্থীরা যেন প্রতিবেশী কোনো কলেজের শিক্ষার্থীর সঙ্গে মারামারি বা ঝামেলায় না জড়ায়। এমনকি কোনোরূপ প্রত্যক্ষ বা পরোক্ষ (সামাজিক যোগাযোগমাধ্যমে) উসকানিও না দেয়। কেউ যদি এই নির্দেশ অমান্য করে ঝামেলায় জড়ায় তাহলে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেওয়া হয়। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও কঠোর অবস্থানে রয়েছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে সিটি কলেজ শিক্ষার্থীদের ধৈর্য ও সংযম প্রদর্শন করার কথা উল্লেখ করে আরো বলা হয়েছে, ঢাকা সিটি কলেজের কষ্টার্জিত সুনাম ও ঐতিহ্য অক্ষুণ্ন রাখার লক্ষ্যে শিক্ষার্থীদেরকে ধৈর্য ধারণ ও সংযম প্রদর্শন করতে হবে। উদ্ভূত পরিস্থিতি সম্পর্কে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও প্রশাসন যথাযথভাবে অবগত আছেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের চেষ্টা চলছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) ঢাকা কলেজ এবং ঢাকা সিটি কলেজ শিক্ষার্থীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। এর জেরে আজও রোববার (২৮ জানুয়ারি) সংঘর্ষের শঙ্কা বিবেচনায় পুরো এলাকাজুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমিনুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে আমরা অ্যালার্ট রয়েছি। যেকোনো ধরনের সংঘর্ষ কিংবা এ জাতীয় পরিস্থিতি এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। কেউ যেন কোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে না পারে সেজন্য পুলিশ সতর্ক অবস্থায় রয়েছে বলেও জানান তিনি।

Back to top button