আন্তর্জাতিক

স্যুটকেসে রাখা বোমার বিস্ফোরণ ঘটানো হয় রিমোট কন্ট্রোলে

নগর খবর ডেস্ক : ইরানের বিপ্লবী গার্ডের কুদস ফোর্সের সাবেক কমান্ডার কাসেম সোলাইমানির কবরের কাছে জোড়া বোমা হামলায় অন্তত ১০৩ জন নিহত হয়েছেন।

বুধবার (৩ জানুয়ারি) সোলাইমানির চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে দেশটির দক্ষিণপূর্বাঞ্চলীয় কেরমান শহরে জড়ো হন হাজার হাজার মানুষ। তখনই দুটি ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে ওই এলাকা।

ইরানের আধা-সরকারি বার্তাসংস্থা তাসনিম নিউজ জানিয়েছে, যে দুটি বোমা বিস্ফোরিত হয়েছে সেগুলো স্যুটকেসে রাখা হয়েছিল এবং রিমোট কন্ট্রোলের মাধ্যমে এগুলোতে বিস্ফোরণ ঘটানা হয়েছে। যদিও প্রথমে ধারণা করা হয়েছিল, সেখানে আত্মঘাতী বোমা হামলা চালিয়েছে সন্ত্রাসীরা।

এর আগে এক নারী প্রত্যক্ষদর্শী রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে বলেছিলেন, আবর্জনার ঝুড়িতে বোমা রাখা হয়েছিল। এরপর সেটি বিস্ফোরিত হয়।

বোমা হামলার পরপরই সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়ায় এই হামলার পেছনে ইসরায়েলের হাত রয়েছে এবং বিপ্লবী গার্ডের এক জ্যেষ্ঠ কর্মকর্তাকে হত্যা করতে হামলা চালানো হয়েছে। তবে তাসনিম নিউজ জানিয়েছে, ঘটনাস্থলে বিপ্লবী গার্ডের কোনো কর্মকর্তা উপস্থিত ছিলেন না।

ইরানের সংসদের কেরমান অঞ্চলের প্রতিনিধি মোহাম্মদ রেজা পৌর ইব্রাহিমি জানিয়েছেন, প্রথম বিস্ফোরণটি দ্বিতীয়টির তুলনায় শক্তিশালী ছিল। বর্তমানে কেরমানে আহতদের চিকিৎসা দেওয়া হচ্ছে। যদি প্রয়োজন হয় তাহলে গুরুতর আহতদের রাজধানী তেহরানে নিয়ে যাওয়া হবে। এজন্য হেলিকপ্টার প্রস্তুত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেরমানের জরুরি পরিষেবা সংস্থা জানিয়েছে, নিহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ যারা আহত হয়েছেন তাদের বেশিরভাগের অবস্থা আশঙ্কাজনক।

Back to top button