জাতীয়

১৩ দেশের সঙ্গে বিমান যোগাযোগ নিয়ে চুক্তি করতে চায় বাংলাদেশ

নগর খবর ডেস্ক : বিশ্বের ১৩টি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি বিষয়ক আলোচনা করেছে বাংলাদেশ। দেশগুলো হচ্ছে ইথিওপিয়া, কুয়েত, কাতার, বাহরাইন, জর্ডান, আলজেরিয়া, ওমান, থাইল্যান্ড, কানাডা, উজবেকিস্তান, নেদারল্যান্ডস, জার্মানি ও যুক্তরাজ্য। দেশগুলোর মধ্যে বেশ কয়েকটিতে ফ্লাইট চলাচল করলেও অন্যান্য চুক্তি করতে চায় বাংলাদেশ।

সোমবার (১১ ডিসেম্বর) বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এ তথ্য নিশ্চিত করেছে।

 

বেবিচক জানায়, এ বছরের ৩ থেকে ৭ ডিসেম্বর সৌদি আরবের রাজধানী রিয়াদে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইকাও) বিমান চলাচল নেগোসিয়েশন সংক্রান্ত সবচেয়ে বড় ইভেন্ট আইকাও এয়ার সার্ভিস নেগোসিয়েশন ইভেন্ট (আইক্যান-২০২৩) অনুষ্ঠিত হয়।

এ বছর এতে আইকাওয়ের ৯৭টি সদস্য দেশের অ্যারোনটিক্যাল অথরিটির প্রতিনিধিরা অংশগ্রহণ করেছেন। এ ইভেন্টে মূলত আইকাওয়ের সদস্য দেশগুলো নিজেদের মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষর, অনুস্বাক্ষর, দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তির সম্প্রসারণ এবং বিমান চলাচলের ক্ষেত্রে বিভিন্ন ধরনের সহযোগিতা ও দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা-পর্যালোচনা হয়ে থাকে। আলোচনা পর্যালোচনার পর আলোচিত বিষয়ের ওপর রেকর্ড অব ডিসকাশন, অ্যাগ্রিড মিনিটস ও মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং স্বাক্ষর হয়ে থাকে।

 

প্রতি বছর নেগোসিয়েশন সংক্রান্ত আইকাওয়ের সবচেয়ে বড় এ ইভেন্ট অনুষ্ঠিত হয়। তবে বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারির কারণে ২০১৯ সালের পর ইভেন্টটিতে অংশগ্রহণ করতে পারেনি বাংলাদেশ। এ বছর বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমানের নেতৃত্বে ইভেন্টটিতে অংশগ্রহণ করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বেবিচক ও বাংলাদেশি এয়ারলাইন্সের প্রতিনিধিসহ পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল।এই ইভেন্টে বাংলাদেশের সঙ্গে মোট ১৩টি দেশের দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি বিষয়ক আলোচনা হয়। তার মধ্যে বাংলাদেশ ও ইথিওপিয়ার মধ্যে নতুন দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তির ফলে দুই দেশের মনোনীত বিমান সংস্থা নিজেদের মধ্যে সরাসরি ফ্লাইট পরিচালনার সুযোগ সৃষ্টি হয়েছে।

 

নতুন এ চুক্তি স্বাক্ষর ছাড়াও বাংলাদেশের সঙ্গে বিদ্যমান দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তিগুলোর আওতায় বিমান চলাচল সংক্রান্ত বিদ্যমান সুযোগ-সুবিধাদি সম্প্রসারণের উদ্দেশ্যে কুয়েত, কাতার ও বাহরাইনের মধ্যে অ্যাগ্রিড মিনিটস চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এছাড়া, জর্ডান, আলজেরিয়া, ওমান, থাইল্যান্ড, কানাডা ও উজবেকিস্তানের সঙ্গে রেকর্ড অব ডিসকাশন এবং বিদ্যমান দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি আধুনিকায়নের উদ্দেশ্যে নেদারল্যান্ডস, জার্মানি, ও যুক্তরাজ্যের সঙ্গে রেকর্ড অব ডিসকাশন স্বাক্ষরিত হয়েছে।

 

আলোচনাতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সসহ অন্যান্য দেশীয় এয়ারলাইন্সের সঙ্গে বিদেশি এয়ারলাইন্সের কোড শেয়ারসহ বাণিজ্যিক সহযোগিতা বৃদ্ধিকে প্রাধান্য দেওয়া হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button