স্বাস্থ্য ও চিকিৎসা

আপনি কী জানেন, খালি পেটে আখরোট খেলে শরীরে কী ধরনের পরিবর্তন ঘটে?

আখরোট ফলটি দেখতে মূলত গোলাকার। এর ভেতরে থাকে একটি বীজ। সেটিই মূলত খাওয়ার উপযুক্ত। পুষ্টিবিদরা বলছেন, যদি খালি পেটে এটি খেয়ে থাকেন তাহলে শরীরে বেশ কয়েকটি ইতিবাচক পরিবর্তন ঘটবে। নিয়মিত আখরোট খাওয়ার অভ্যাসে আপনি এই ফলটি থেকে পাবেন প্রোটিন, স্নেহ পদার্থ, ফাইবার, অ্যামিনো অ্যাসিড, ম্যাগনেসিয়াম, অ্যান্টি-অক্সিডেন্টের মতো গুরুত্বপূর্ণ উপাদান।

যদি শুধু আখরোট খেতে ভালো না লাগে তবে শরবতে আখরোটের পেস্ট ব্যবহার করুন। সালাদ, পায়েস তৈরিতেও এটি ব্যবহার করতে পারেন। তবে খালি পেটে এমনি আখরোট খেলে দ্রুত এর পুষ্টিগুণ আপনার শরীরে ছড়িয়ে পড়বে।

আপনি জানলে অবাক হবেন, শুধু খাবারের স্বাদ বাড়ানোর জন্য নয়, স্বাস্থ্যের যত্ন নিতেও বেশ উপকারী আখরোট। এতে থাকা পুষ্টিগুণ শরীরকে নানা ধরনের রোগের সঙ্গে লড়াই করার জন্য সক্ষম করে তোলে।

পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, খালি পেটে নিয়মিত আখরোট খাওয়ার অভ্যাস ক্যানসার, হার্টের অসুখ, স্নায়ুগত সমস্যা, রক্তচাপ নিয়ন্ত্রণসহ নানা রোগের ওষুধ হিসেবে কাজ করে।

তাদের দীর্ঘদিনের গবেষণাটি জার্নাল অব নিউট্রিশনে সম্প্রতি প্রকাশ পেয়েছে। যাতে গবেষকরা দাবি করেছেন, আখরোট একই সঙ্গে হৃদ্‌যন্ত্র এবং মস্তিষ্ক উভয়েরই সুরক্ষা নিশ্চিত করতে পারে। তাই হার্ট অ্যাটাক বা স্ট্রোকের মতো রোগের হাত থেকে বাঁচতে ডায়েটে এ খাবারটিকে রাখতে পারেন।

এ ছাড়া আখরোটে থাকা ওমেগা ৩, ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই-র মতো উপাদান ত্বক ও চুলের যত্নে দারুণ কার্যকরী। যাদের ঘুম হয় না এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে না, নিয়মিত আখরোট খাওয়ার অভ্যাসে এ সমস্যা থেকে তারা মুক্তি পাবেন। হাড় ও দাঁতের যত্নেও দারুণ কাজ করে আখরোট।

পুষ্টিবিদরা বলছেন, সম্পূর্ণ পুষ্টিগুণ পেতে এবং হজম শক্তি বাড়াতে আখরোটকে পানিতে ভিজিয়ে খালি পেটে খাওয়াই ভালো। তবে পানির পরিবর্তে দুধের সঙ্গেও আখরোট খাওয়া যেতে পারে। তাই খালি পেটে পানিতে বা দুধে ভেজানো ২টি আখরোট নিয়মিত খাওয়ার অভ্যাস করুন। তবে ২টির বেশি আখরোট কখনোই খেতে যাবেন না। এতে হিতে বিপরীত হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Back to top button