তথ্যপ্রযুক্তি

যেভাবে হোয়াটসঅ্যাপে দুই অ্যাকাউন্ট ব্যবহার করবেন

বর্তমানে বেশিরভাগ ফোনেই রয়েছে ডুয়াল সিম ফিচার। আর দুইটি নাম্বারের বিপরীতে থাকতে পারে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। আবার দেশের বাইরে দীর্ঘদিনের জন্য গেলেও নতুন পুরোনো দুটি অ্যাকাউন্টেও হোয়াটসঅ্যাপ দরকার হতে পারে।

হোয়াটসঅ্যাপের রয়েছে নিজস্ব ‘মাল্টিপল অ্যাকাউন্টস’ ফিচার, যা একই অ্যাপে অতিরিক্ত একটি অ্যাকাউন্ট যোগ করতে দেয় বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট হাও-টু গিক।

তবে, আইফোনে একই অ্যাপে দুটি অ্যাকাউন্ট ব্যবহারের সুযোগ নেই। আইফোনের বেলায় আলাভাবে ‘হোয়াটসঅ্যাপ বিজনেস’ অ্যাপ ডাউনলোড করতে হবে।

অ্যান্ড্রয়েডে দ্বিতীয় অ্যাকাউন্ট যোগ করার জন্য আরেকটি ফোন নম্বর দরকার হবে। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত। প্রথমেই নিশ্চিত করুন হোয়াটসঅ্যাপের সর্বশেষ সংস্করণ ইনস্টল করা আছে। গুগল প্লে স্টোর থেকে দেখে নিন নতুন আপডেট এসেছে কিনা, এলে শুরুতেই আপডেট করুন।

আপডেট হয়ে গেলে হোয়াটসঅ্যাপ খুলুন, এরপর ওপরের ডান কোণায় থ্রি-ডট আইকনে চাপুন। ড্রপ ডাউন মেনু থেকে ‘সেটিংস’ অপশনটি বেছে নিন।

সেটিংস পেইজে, প্রোফাইলের পাশে থাকা থ্রি-ডট চিহ্নে আবারও চাপুন এবং ‘অ্যাড অ্যাকাউন্ট’ অপশনটি বেছে নিন। এটি হোয়াটসঅ্যাপ সেটআপ অ্যাকাউন্ট চালু করবে, ‘এগ্রি অ্যান্ড কন্টিনিউ’ অপশনে চাপুন। এবার দ্বিতীয় সিম কার্ডের নম্বর লিখুন ও ‘নেক্সট’ অপশনে চাপুন।

আরেকবার নম্বরটি দেখে নিশ্চিত করার জন্য ‘ওকে’ অপশনে চাপুন। এবার যোগ করা নম্বরে ভেরিফিকেশন কোড আসবে, ছয় সংখ্যার কোডটি লিখুন। পরের ধাপে হোয়াটসঅ্যাপ ব্যাকআপের জন্য গুগল ড্রাইভ অ্যাকসেস চাইতে পারে। একেবারে নতুনভাবে শুরু করতে এখানে ‘স্কিপ’ অপশনে চাপুন।

অ্যাকাউন্টের সঙ্গে আগের ব্যাকআপ তথ্য যুক্ত করতে নিজের গুগল অ্যাকাউন্ট বেছে নিন, ও ড্রাইভে থাকা তথ্য ব্যাকআপ করুন। এ পর্যায়ে প্রোফাইলের নাম ও ছবি বেছে নিয়ে ‘নেক্সট’ অপশনে চাপুন। এর কিছুক্ষণ পরেই দ্বিতীয় হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট অ্যাপে যোগ হবে।

এরপর থেকে হোয়াটসঅ্যাপে ওপরের ডান কোণায় থ্রি-ডট মেনুর ‘সুইচ অ্যাকাউন্টস’ অপশন ব্যবহার করে অ্যাকাউন্ট অদলবদল করে ব্যবহার করতে পারেন।

অ্যাকাউন্ট পাল্টে নেওয়ার আরেকটি উপায় হল প্রোফাইল ব্যানারের নিচে ড্রপ-ডাউন মেনু।

আবার এক অ্যাকাউন্টে ফিরে যাবেন কীভাবে?
একাধিক অ্যাকাউন্ট ফিচার থেকে অতিরিক্ত অ্যাকাউন্ট সরিয়ে ফেলতে যে অ্যাকাউন্টটি সরাতে চান সেটিতে যান। ওপরের থ্রি-ডট মেনু থেকে সেটিংসে যান। সেটিংস অপশনের নিচে ‘অ্যাকাউন্ট’ অপশনে চাপুন। অ্যাকাউন্ট সেটিংসের নিচে ‘রিমুভ অ্যাকাউন্ট’ অপশনে চাপুন। আরেকবার ‘রিমুভ’ অপশন চেপে এটি নিশ্চিত করলেই অ্যাকাউন্টটি অ্যাপ থেকে মুছে যাবে।

Back to top button