কেনো আন্তর্জাতিক নারী দিবস আজ? » নগর খবর
  1. jahid.raj24@gmail.com : Jahid :
  2. mamun@gmail.com : mamun :
  3. ms2120524@gmail.com : Mridul :
  4. nogorkhobor@gmail.com : nogorkhobor@admin :
  5. parish@gmail.com : parish :
  6. parvaje01842@gmail.com : নগর ডেস্কঃ :
  7. rumonahamed442@gmail.com : Rumon Ahamed : Rumon Ahamed
  8. sagor.hosaain2@gmail.com : sagor.hasaain :
কেনো আন্তর্জাতিক নারী দিবস আজ? » নগর খবর
রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০১:৪৫ অপরাহ্ন
নগর খবর শিরোনামঃ

কেনো আন্তর্জাতিক নারী দিবস আজ?

  • নগর ডেস্ক
    নগর খবর
    আপডেটের সময় : সোমবার, ৮ মার্চ, ২০২১

বিশ্বে ১০০ বছরেরও বেশি সময় ধরে নারী দিবস পালিত হয়ে আসছে। কিন্তু এই নারী দিবস কি কখন থেকে শুরু এটাকি কোন উৎসব নাকি বিক্ষোভ এসব প্রশ্নের উত্তর কি জানেন?

কখন থেকে শুরু হয়ে?
শ্রম আন্দোলন থেকে শুরু হয়ে নারী দিবস। এক সময় জাতিসংঘের স্বীকৃতি লাভ করে ।এই আন্দোলনের বীজ রোপিত হয়েছিল ১৯০৮ সালে ১৫ হাজার নারী কর্ম ঘন্টা কমানো, মজুরি বাড়ানোর আর ভোটধিকারের দাবিতে নিউইয়র্ক শহরের রাস্তায় বিক্ষোভ করেছিল ।এক বছর পর আমেরিকার সোস্যালিস্ট পার্টির প্রথম জাতীয় নারী দিবস ঘোষণা করেছিল।

এ দিবসটিকে আন্তর্জাতিক স্বীকৃতি দেয়ার কাজটি করেছিলেন ১৯১০ সালে কোপেনহেগেনে কর্মজীবী নারীদের আন্তর্জাতিক সম্মেলনে এই দিনটিকে আন্তর্জাতিক স্বীকৃতির প্রস্তাব দেন । ওই সম্মেলনে বিশ্বের ১৭টি দেশের ১০০জন নারী উপস্থিত ছিলেন, যারা সবাই তার প্রস্তাবে সমর্থন দেন। দিনটি আন্তর্জাতিকভাবে প্রথম উদযাপিত হাজার ১৯১১ সালে অস্টলিয়া, ডেনমার্ক,জারমানী এবং সুইজারল্যান্ডে। দিবসটি শতবার্ষিকী পালিত হয় ২০১১ সালে আর চলতি বছর অর্থাৎ ২০২১ সালে আমরা পালন করছি দিবসটির ১১০ তম বার্ষিকী।

১৯৭৫ সালে জাতিসংঘ এই দিবসটি উদযাপনের সিদ্ধান্ত নেয় তখন থেকে আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করে প্রথম প্রতিবাদ গ্রহণ করা হয় ১৯৯৬ সালের। দিবসটির প্রথম প্রতিপাদ্য ছিল অতীতকে উদযাপন এবং ভবিষ্যতের পরিকল্পনা । আন্তর্জাতিক নারী দিবসের সমাজ রাজনীতি অর্থনীতিতে নারীর অর্জনকে উদযাপন করা হয় তবে এর রাজনৈতিক শেখ রাসেলের চলমান বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভের মাধ্যমে সচেতনতা তৈরি কে নির্দেশ করে। নারী দিবস উদযাপনের ক্লারা যে প্রস্তাব দিয়েছিলেন তাতে কোনো সুনির্দিষ্ট তারিখ ছিল না।১৯১৭ সালের যুদ্ধকালীন সময়ে রাশির নারীরা রুটি এবং শান্তির দাবিতে বিক্ষোভ শুরুর পর তারিখ নির্ধারিত হয় । সে সময় বিক্ষোভটি ৪ দিন ধরে চলে এবং একপর্যায়ে সরকারের পতনের পর প্রাদেশিক সরকার নারীদের ভোটাধিকার জুলিয়ান ক্যালেন্ডার অনুযায়ী তারিখটি ছিল ২৩ শে ফেব্রুয়ারি রোববার। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী তারিখটি ছিলো ৮ই মার্চ।আর এ কারণে বর্তমানে ৮ই মার্চকে নারী দিবস হিসেবে পালন করা হয়।

নারী দিবস কিভাবে পালিত হয়?
রাশিয়াসহ বিশ্বের অনেক দেশেই নারী দিবসটি সরকারি ছুটির দিন। বলা হয় য়ে রাশিয়ায় ৮ মার্চকে ঘিরে তিনচারদিন ফুল বিক্রি দিগুন হয় চীনে নারী দিবসে কর্মজীবী নারীদের অর্ধেক দেয়ার নির্দেশ রয়েছে । ত ইতালিতে আন্তর্জাতিক নারী দিবস ‘লা ফেস্তা দিল্লা দোয়ান্না’ নামে পরিচিত। নারীদের শুভেচ্ছা জানানো হয় মিমোসা নামে এক ধরনের ফুল দিয়ে। এই ঐতিহ্যের উৎপত্তি সম্পর্কে তেমন কিছু জানা না গেলেও ধারণা করা হয় যে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রেওমে এর প্রচলন শুরু হয়। যুক্তরাষ্ট্রে মার্চ হচ্ছে নারী ইতিহাসের মাস প্রতি বছর আমেরিকান নারীদের সম্মান জানিয়ে প্রেসিডেনশিয়াল ঘোষণা করা হয়।

আন্তর্জাতিক নারী দিবসের রং কী?
বেগুনের,সবুজ আর সাদা হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস উদযাপনের রং।বেগুনিকে দেখা হয় ন্যায় আর মর্যাদার প্রতীক হিসেবে, সবুজ আশার প্রতীক আর সাদা মূলত শুদ্ধতার প্রতীক। যদিও এটা নিয়ে বিতর্ক রয়েছে।

পুরুষ দিবস আছে কি?
পুরুষ ১৯শে নভেম্বর পুরুষ দিবস পালন করা হয়। তবে এটি উদযাপন শুরু হয় ৯০ এর দশকে কিন্তু এখন তিনি জাতিসংঘের অনুমোদন পায়নি। বিদেশ প্রায় ৬০টি দেশ দিবসটি পালন করে এটি মূলত পুরুষের ও কিশোরদের স্বাস্থ্য সম্পর্ক উন্নয়নে এগিয়ে নেয়া এবং ইতিবাচক পরিবর্তনের মডেলদের কার্যক্রমের ওপর গুরুত্ব দেয়া হয়


এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, nogorkhobor@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন NogorKhobor আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget