ঘরে বসেই তেরি করুন স্বাস্থ্যসম্মত গাজরের সন্দেশ » নগর খবর
  1. jahid.raj24@gmail.com : Jahid :
  2. mamun@gmail.com : mamun :
  3. ms2120524@gmail.com : Mridul :
  4. nogorkhobor@gmail.com : nogorkhobor@admin :
  5. parish@gmail.com : parish :
  6. parvaje01842@gmail.com : নগর ডেস্কঃ :
  7. rumonahamed442@gmail.com : Rumon Ahamed : Rumon Ahamed
  8. sagor.hosaain2@gmail.com : sagor.hasaain :
ঘরে বসেই তেরি করুন স্বাস্থ্যসম্মত গাজরের সন্দেশ » নগর খবর
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১০:৩৯ অপরাহ্ন
নগর খবর শিরোনামঃ

ঘরে বসেই তেরি করুন স্বাস্থ্যসম্মত গাজরের সন্দেশ

  • নগর ডেস্ক
    নগর খবর
    আপডেটের সময় : শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১
ঘরে বসেই তেরি করুন স্বাস্থ্যসম্মত গাজরের সন্দেশ

গাজরকে সবজি হিসেবে আমরা সকলেই জানি। এছাড়াও রকমারি খাবারে সালাদ হিসেবেও বেশ যায় ভিটামিন-এ সমৃদ্ধ এই গাজর। গাজরে থাকা বিটা ক্যারোটিন উপাদান দৃষ্টিশক্তি বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে। তবে সালাদ আর সবজি ছাড়াও যে এর বিভিন্ন ব্যবহার রয়েছে তা আমরা হয়তো খুব কম সংখ্যক মানুষ জানি। গাজর দিয়ে একবার মজাদার সন্দেশের কথা ভাবুন তো! অবাক লাগছে, এবার তাহলে পুষ্টিকর গাজর দিয়ে স্বাস্থ্যসম্মত সন্দেশ তৈরির প্রক্রিয়া তুলে ধরা হলো-

উপকরণ : মিহি করে কুচানো দুটি গাজর, ১ কাপ কনডেন্সড মিল্ক, ২ কাপ ছানা, পরিমাণমতো ঘি ও চিনি, এলাচ গুঁড়ো আধা চা চামচ, গুঁড়ো দুধ এক কাপ এবং গোলাপজল পরিমাণমতো।

প্রক্রিয়া : প্রথমে কড়াই কিছুটা গরম করে নিন। এবার তাতে মিহি করে কুচানো গাজর, কনডেন্সড মিল্ক, ছানা, চিনি, এলাচ ‍ও দুধ দিয়ে ভালোভাবে মিশিয়ে গরম করতে থাকুন ও নাড়তে থাকুন। যেন কড়াইতে থাকা উপাদানগুলো লেগে না যায় বা পুড়ে না যায়। আঁচ হালকা রাখবেন। গাজর সেদ্ধ হলে নামিয়ে নিন। এবার ঘি মিশিয়ে ভালো করে মিশিয়ে নিন। কিছুক্ষণ রেখে দিন। ঠাণ্ডা হওয়ার পর হাত দিয়ে মিশ্রণে গোলাপজল দিন।

এরপর ওভেনপ্রুভ একটি পাত্রে ঘি ভালো করে মাখিয়ে সন্দেশের মিশ্রণ ঢেলে দিয়ে চাকু বা চামচ দিয়ে সমান করে নিন। এবার প্রিহিটেড ওভেনে ১৭০ ডিগ্রি সেন্টিগ্রেটে ৩০ থেকে ৪০ মিনিটের মতো বেক করে নিন। তারপর ঠাণ্ডা হলে চাকু দিয়ে পছন্দসই কেটে নিয়ে পছন্দের মানুষকে এবার পরিবেশন করুন আপনার তৈরি স্বাস্থ্যসম্মত গাজরের সন্দেশ।


এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, nogorkhobor@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন NogorKhobor আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget