রাজশাহীর পদ্মায় পানি শোধনাগার নির্মাণ করবে চীনা প্রতিষ্ঠান » নগর খবর
  1. jahid.raj24@gmail.com : Jahid :
  2. mamun@gmail.com : mamun :
  3. ms2120524@gmail.com : Mridul :
  4. nogorkhobor@gmail.com : nogorkhobor@admin :
  5. parish@gmail.com : parish :
  6. parvaje01842@gmail.com : নগর ডেস্কঃ :
  7. rumonahamed442@gmail.com : Rumon Ahamed : Rumon Ahamed
  8. sagor.hosaain2@gmail.com : sagor.hasaain :
রাজশাহীর পদ্মায় পানি শোধনাগার নির্মাণ করবে চীনা প্রতিষ্ঠান » নগর খবর
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০১:১৬ পূর্বাহ্ন
নগর খবর শিরোনামঃ

রাজশাহীর পদ্মায় পানি শোধনাগার নির্মাণ করবে চীনা প্রতিষ্ঠান

  • নগর ডেস্ক
    নগর খবর
    আপডেটের সময় : সোমবার, ১২ এপ্রিল, ২০২১

রাজশাহীর পদ্মায় পানি শোধনাগার নির্মাণ করতে যাচ্ছে চীনা প্রতিষ্ঠান। ভূ-উপরিস্থ পানি শোধন করে সরবরাহের জন্য রাজশাহী ওয়াসা ও হুনান কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং গ্রুপ অব কোম্পানি লিমিটেডের মধ্যে চুক্তিও হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রতিদিন ২০ কোটি লিটার বিশুদ্ধ পানি সরবরাহ করা হবে বলে জানায় ওয়াসা। তবে এই মেগাপ্রকল্পের জন্য পদ্মা নদীতে পানির যোগান নিশ্চিত করার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা।

রাজশাহী অঞ্চলে দিনকে দিন ভূ-গর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাচ্ছে। এতে নানা কারণে রিজার্চ না হওয়ায় পানির মজুদ ধীরে ধীরে কমে আসছে। যা প্রাণ ও প্রকৃতির জন্য হুমকি। তবে পরিস্থিতি সামাল দিতেই ভূ-উপরিস্থ পানির ব্যবহার বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। এরই ধারাবাহিকতায় চীনা প্রতিষ্ঠানের সহায়তায় রাজশাহী নগরীসহ আশেপাশে কয়েকটি পৌর এলাকাতেও, পদ্মার পানি শোধন করে- সরবরাহের উদ্যোগ নেয়া হয়েছে।

চুক্তি অনুয়াযী, রাজশাহীর গোদাগাড়ী উপজেলার পদ্মা ও মহানন্দা নদীর মোহনায় পানি শোধনাগার নির্মাণ করা হবে। এ প্রকল্পের খরচ ধরা হয়েছে ৪ হাজার ৬২ কোটি টাকা। এর মধ্যে এক হাজার ৭৪৮ কোটি টাকা দেবে বাংলাদেশ সরকার। বাকি দু’হাজার ৩১৩ কোটি টাকা আড়াই থেকে তিন শতাংশ সুদে ঋণ দেবে হুনান কন্সট্রাকশন।

এর আগে প্রকল্পটির সম্ভাব্যতা যাচাইয়ে পদ্মায় পানির যোগান নিয়ে অন্তত ৩০বছরের পরিসংখ্যান পর্যবেক্ষণ করেছে আইডব্লিউএম। তবে এই মেগা প্রকল্পের দীর্ঘমেয়াদী সুফল পেতে পদ্মার উজানের দেশগুলোর কাছে পানির ন্যায্য প্রাপ্যতা নিশ্চিতের ওপর গুরুত্ব দিয়েছেন বিশেষজ্ঞরা।

২০১৫ সালে নগরীতে বিশুদ্ধ পানি সরবরাহে মেগাপ্রকল্পটি হাতে নেয় ওয়াসা। গেল ২১মার্চ ঢাকায় হুনান কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড ও রাজশাহী ওয়াসার মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। প্রকল্পটি বাস্তবায়নের সময় ধরা হয়েছে ২০২১ থেকে ২০২৫ সাল পর্যন্ত।


এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, nogorkhobor@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন NogorKhobor আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget