প্রতি মিনিটে ১৫ হাজার আবেদন মুভমেন্ট পাস এর জন্য » নগর খবর
  1. jahid.raj24@gmail.com : Jahid :
  2. mamun@gmail.com : mamun :
  3. ms2120524@gmail.com : Mridul :
  4. nogorkhobor@gmail.com : nogorkhobor@admin :
  5. parish@gmail.com : parish :
  6. parvaje01842@gmail.com : নগর ডেস্কঃ :
  7. rumonahamed442@gmail.com : Rumon Ahamed : Rumon Ahamed
  8. sagor.hosaain2@gmail.com : sagor.hasaain :
প্রতি মিনিটে ১৫ হাজার আবেদন মুভমেন্ট পাস এর জন্য » নগর খবর
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৬:০৩ পূর্বাহ্ন
নগর খবর শিরোনামঃ

প্রতি মিনিটে ১৫ হাজার আবেদন মুভমেন্ট পাস এর জন্য

  • নগর ডেস্ক
    নগর খবর
    আপডেটের সময় : মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১

লকডাউনে জরুরি প্রয়োজনে বাইরে বের হতে বাংলাদেশ পুলিশের মুভমেন্ট পাস পেতে প্রতি মিনিটে ১৫ হাজার আবেদন জমা পড়ছে বলে জানিয়েছে পুলিশ সদরদপ্তর।

আগামীকাল বুধবার থেকে শুরু হতে যাওয়া সাত দিনের কঠোর লকডাউনে জরুরি প্রয়োজনে বাইরে বের হতে মুভমেন্ট পাস চালু করেছে বাংলাদেশ পুলিশ।

পুলিশের মহাপরিচালক (আইজিপি) বেনজীর আহমেদ আজ রাজধানীর রাজারবাগ অডিটোরিয়ামে মুভমেন্ট পাস অ্যাপ্লিকেশনের উদ্বোধন করেন।

অ্যাপের প্রথম দিনেই মুভমেন্ট পাসের জন্য লোকজনের ব্যাপক আগ্রহ দেখা যায়। পুলিশ সদরদপ্তর জানিয়েছে, মুভমেন্ট পাসের জন্য এতো লোক আবেদন করছে যে তা সামাল দিতে বেগ পেতে হচ্ছে তাদের। প্রথম ঘণ্টায় প্রায় ১ লাখ ২৫ হাজার মানুষ পাস পেতে আবেদন করেছেন। প্রতি মিনিটে আবেদন জমা পড়েছে প্রায় ১৫ হাজার।

এই পাস কি কেউ অপব্যবহার করতে পারে? এমন প্রশ্নের জবাবে আইজিপি বেনজীর আহমেদ বলেন, এই মহামারীর মধ্যেও কেউ যদি এ ধরনের প্রতারণা করে বাইরে বের হওয়ার চেষ্টা করে আমরা তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবো।

আইজিপি বলেন, খুব জরুরি প্রয়োজনে এই পাস ব্যবহার করা যাবে। কেউ তার ফোন নাম্বার এবং গাড়ির নম্বর প্লেট দিয়ে আবেদন করে পাস নিতে পারেন।

একটি মুভমেন্ট পাস ব্যবহার করে সর্বোচ্চ তিন ঘণ্টা বাইরে থাকা যাবে।

বেনজীর বলেন, করোনা ভ্যাকসিন গ্রহণ কিংবা জরুরি কেনাকেটায় মুভমেন্ট পাস নেওয়া যাবে। এমনি কোনো রোগীর জন্য যদি অ্যাম্বুলেন্সে করে যাওয়া দরকার হয় তাহলেও মুভমেন্ট পাস দরকার হবে।

আইজিপি বলেন, করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে লকডাউনে মানুষজনের অনিয়ন্ত্রিত ও অপ্রয়োজনীয় চলাফেরা নিয়ন্ত্রণ এবং জরুরি প্রয়োজনে বাইরে যাওয়ার জন্য বাংলাদেশ পুলিশ এই অ্যাপ তৈরি করেছে।

তিনি বলেন, পাসটি পেতে ওয়েবসাইটে গিয়ে যিনি পাস নেবেন তার একটি অ্যাকটিভ মোবাইল ফোন নাম্বার দিতে হবে।

এরপর আবেদনকারীর কাছে জানতে চাওয়া হবে কোথায় যেতে চান এবং এভাবে ধাপে ধাপে তার কাছে তথ্য জানতে চাওয়া হবে। তারপর আবেদনকারী তার একটি ছবি আপলোড করবেন এবং আবেদনটি জমা দেবেন। দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে কাউকে পাস দেওয়ার বিষয়টি নির্ভর করবে, বলেন তিনি।

মুভমেন্ট পাসটি ডাউনলোড করা যাবে এবং ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে। যখন বাইরে যাবেন এই পাসটি দায়িত্বে থাকা পুলিশ কর্মকর্তাকে দেখাতে হবে বলেও জানান তিনি।

এই www.movementpass.police.gov.bd ওয়েবসাইট থেকে পাসটি সংগ্রহ করা যাবে।

আইজিপি বেনজীর আহমেদ বলেন, আমরা আগামীকাল থেকে লকডাউনে কাউকে রাস্তাঘাটে ও বাইরে দেখতে চাই না। বিনা প্রয়োজনে কাউকে দেখতে চাই না। আমরা চাপপ্রয়োগের চেয়ে নিজেদের উদ্যোগেই এই দায়িত্ব পালন করবেন। এসব না মানলে সমগ্র বাংলাদেশকে আইসোলেশনে নিতে হবে।’

তিনি বলেন, কারও যদি প্রয়োজন না হয় তবে তিনি মুভমেন্ট পাস নেবেন না। কোনো আইনি ইস্যু নেই।

তবে কেউ যদি মুভমেন্ট পাস ছাড়া বাড়ির বাইরে বেরিয়ে আসেন তবে তাকে পুলিশি জেরার মুখে পড়তে হতে পারে বলেও ইঙ্গিত দেন তিনি।

আইজিপি বলেন, যদি কেউ মুভমেন্ট পাস না নিতে চান, আমরা তাকে জোর করবো না। এটাতে জবরদস্তির কিছু নেই। আমরা কাউকে জোর করছি না। আমরা কেবল জনগণকে সহায়তা করছি।

জানতে চাওয়া হয়েছিল, প্রান্তিক মানুষ যারা ইন্টারনেট ও স্মার্টফোন ব্যবহার করেন না তারা কিভাবে এই পাস পাবেন? আইজিপি বলেন, প্রায় সাত কোটি মানুষ এই দেশে ইন্টারনেট ব্যবহার করেন। যদি কোনো প্রান্তিক মানুষ এই সুবিধা না পান তাহলে তিনি তার প্রতিবেশির সহায়তা নিতে পারেন।

সূত্র:thedailystar


এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, nogorkhobor@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন NogorKhobor আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget