জনপ্রতি সর্বনিম্ন ৭০ টাকা ও সর্বোচ্চ ২৩১০ টাকা নির্ধারণ করা হয়েছে, এ বছরের ফিতরার » নগর খবর
  1. jahid.raj24@gmail.com : Jahid :
  2. mamun@gmail.com : mamun :
  3. ms2120524@gmail.com : Mridul :
  4. nogorkhobor@gmail.com : nogorkhobor@admin :
  5. parish@gmail.com : parish :
  6. parvaje01842@gmail.com : নগর ডেস্কঃ :
  7. rumonahamed442@gmail.com : Rumon Ahamed : Rumon Ahamed
  8. sagor.hosaain2@gmail.com : sagor.hasaain :
জনপ্রতি সর্বনিম্ন ৭০ টাকা ও সর্বোচ্চ ২৩১০ টাকা নির্ধারণ করা হয়েছে, এ বছরের ফিতরার » নগর খবর
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৭:০২ অপরাহ্ন
নগর খবর শিরোনামঃ

জনপ্রতি সর্বনিম্ন ৭০ টাকা ও সর্বোচ্চ ২৩১০ টাকা নির্ধারণ করা হয়েছে, এ বছরের ফিতরার

  • নগর ডেস্ক
    নগর খবর
    আপডেটের সময় : বুধবার, ২১ এপ্রিল, ২০২১

এ বছরের ফিতরার হার জনপ্রতি সর্বনিম্ন ৭০ টাকা ও সর্বোচ্চ ২৩১০ টাকা নির্ধারণ করা হয়েছে। দেশের সব বিভাগ থেকে সংগৃহীত আটা, যব, খেজুর, কিসমিস ও পনিরের সর্বোচ্চ বাজার মূল্যের ভিত্তিতে এই ফিতরা নির্ধারণ করা হয়েছে। আজ বুধবার (২১শে এপ্রিল) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

 

সভায় সভাপতিত্ব করেন জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভাপতি ও বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান।

সভায় সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয় যে, ইসলামী শরীয়াহ মতে গম, আটা, যব, কিসমিস, খেজুর ও পনির ইত্যাদি পণ্যগুলাের যে কোন একটি দ্বারা ফিতরা প্রদান করা যায়। উন্নতমানের গম বা যব দ্বারা ফিতরা আদায় করলে বা ১ কেজি ৬শ’ ৫০ গ্রাম বা এর বাজার মূল্য ৭০ (সত্তর) টাকা প্রদান করতে হবে। যব দ্বারা আদায় করল এক ‘ বা ৩ কেজি ৩ শ’ গ্রাম বা এর বাজার মূল্য ২৮০ (দুইশ আশি) টাকা, কিসমিস দ্বারা আদায় করলে এক সা’ বা ৩ কেজি ৩শ’ গ্রাম বা এর বাজার মুল্য ১,৩২০ (এক হাজার তিনশ বিশ) টাকা, খেজুর দ্বারা আদায় করাল এক সা’ বা ৩ কেজি ৩ শ’ গ্রাম বা এর বাজার মূলা ১,৬৫০ (এক হাজার ছয়শ-পাঞ্চাশ টাকা, পনির দ্বারা আদায় করলে এক সা’ বা ৩ কেজি ৩ শ’ গাম বা এর বাজার মূল্য ২,৩১০ দুই হাজার তিনশ দুশো) টাকা ফিতরা প্রদান করতে হবে।

দেশের সকল বিভাগ থেকে সংগৃহীত গম, আটা, যব, কিসমিস, খেজুর ও পনিরের বাজার মূলাের ভিত্তিতে এই ফিতরা নির্ধারণ করা হয়েছে। মুসলমানগণ নিজ নিজ সামর্থ্য অনুযায়ী, উপরোক্ত পণাগুলোর যে কোন একটি পণ্য বা এর বাজার মূল্য ধারা সাদাকাতুল ফিতর আদায় করতে পারবেন। উল্লেখ্য, উপরােক্ত পণাসমূহের স্থানীয় খুচরা বাজার মূল্যের তারতম্য রয়েছে। তদানুযায়ী স্থানীয় মূল্য পরিশোধ করলেও ফিতরা আদায় হবে।


এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, nogorkhobor@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন NogorKhobor আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget