বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল » নগর খবর
  1. jahid.raj24@gmail.com : Jahid :
  2. mamun@gmail.com : mamun :
  3. ms2120524@gmail.com : Mridul :
  4. nogorkhobor@gmail.com : nogorkhobor@admin :
  5. parish@gmail.com : parish :
  6. parvaje01842@gmail.com : নগর ডেস্কঃ :
  7. rumonahamed442@gmail.com : Rumon Ahamed : Rumon Ahamed
  8. sagor.hosaain2@gmail.com : sagor.hasaain :
বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল » নগর খবর
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:৫৪ অপরাহ্ন
নগর খবর শিরোনামঃ

বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল

  • নগর ডেস্ক
    নগর খবর
    আপডেটের সময় : বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১

বিশ্ব ধরিত্রী দিবস আজ বৃহস্পতিবার (২২ এপ্রিল)। দিবসটি উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ করেছে ইন্টারনেট সার্চ জায়ান্ট গুগল। গুগলে ঢুকতেই দেখা যাচ্ছে বিশেষ ডুডলটি।

কীভাবে একে অপরের হাতে হাত রেখে ধরিত্রীর জন্য উজ্জ্বল ভবিষ্যৎ গড়ব এমন একটি ভিডিও ডুডল প্রকাশ করেছে গুগল। ডুডলটিতে ক্লিক করলে একটি ভিডিও চালু হয়।

ভিডিওটিতে দেখা যাচ্ছে, কেউ একজন বৃক্ষের চারা লাগাচ্ছে। এরপর বৃক্ষটি বড় হওয়ার সঙ্গে সঙ্গে সেও বৃদ্ধ হয়ে যাচ্ছে। এরপর তার পরবর্তী প্রজন্মের ছোট কাউকে আরেকটি বৃক্ষের চারা রোপণ করতে দিচ্ছে। সে বৃক্ষটিও বড় হওয়ার সঙ্গে সঙ্গে লোকটিও বৃদ্ধ হয়ে যায়। সে আবার তার পরবর্তী প্রজন্মের ছোট কাউকে বৃক্ষ রোপণ করতে দেয়। এভাবেই প্রজন্মের পর প্রজন্ম ধরে একে অপরের হাতে হাত রেখে ধরণীকে রক্ষার চেষ্টা করা হচ্ছে।

ধরিত্রী শব্দটি এসেছে ধরণী বা ধরা থেকে, যার অর্থ হলো পৃথিবী। পৃথিবীকে ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য সর্বসম্মতভাবে ধার্য করা একটি দিবস। পৃথিবীকে নিরাপদ এবং বসবাসযোগ্য রাখতে নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি পালিত হয়।

সর্বপ্রথম এই দিনটি পালন করা হয় ১৯৭০ সালে। মার্কিন সিনেটর গেলর্ড নেলসন এই ধরিত্রী দিবসের প্রচলন করেন। প্রতি বছরের ২২ এপ্রিল এই দিনটি পালন করা হয়। দিবসটি আন্তর্জাতিকভাবে পালন শুরু হয় ১৯৯০ সালে। আর্থ ডে নেটওয়ার্কের আয়োজনে বিশ্বের ১৯৩টির অধিক দেশ এই দিবস এখন পালন করে থাকে।

পৃথিবীর উত্তর গোলার্ধের দেশগুলোতে বসন্তকালে আর দক্ষিণ গোলার্ধের দেশগুলোতে শরতে ধরিত্রী দিবস পালিত হয়।


এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, nogorkhobor@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন NogorKhobor আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget