খাওয়ার পর কী করতে মানা? » নগর খবর
  1. jahid.raj24@gmail.com : Jahid :
  2. mamun@gmail.com : mamun :
  3. ms2120524@gmail.com : Mridul :
  4. nogorkhobor@gmail.com : nogorkhobor@admin :
  5. parish@gmail.com : parish :
  6. parvaje01842@gmail.com : নগর ডেস্কঃ :
  7. rumonahamed442@gmail.com : Rumon Ahamed : Rumon Ahamed
  8. sagor.hosaain2@gmail.com : sagor.hasaain :
খাওয়ার পর কী করতে মানা? » নগর খবর
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০১:৩৪ অপরাহ্ন
নগর খবর শিরোনামঃ

খাওয়ার পর কী করতে মানা?

  • নগর ডেস্ক
    নগর খবর
    আপডেটের সময় : মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১

স্বাস্থ্যখবর ডেস্কঃ খাবার হল আমাদের শরীরের প্রধান শক্তির উৎস। সেই শক্তি কাজে লাগিয়েই আমরা দৈনন্দিন নানান কাজকর্ম করে থাকি। তাই আমাদের উচিত, সঠিক সময়ে খাওয়া এবং খাওয়ার পর কয়েকটি নিয়ম মেনে চলা। কিন্তু নিয়ম গুলো কী?

খাওয়ার পরপরই কখনই শোয়ার অভ্যাস করবেননা। এমনটা করলে কিন্তু আপনি নিজেই নিজের ক্ষতি করছেন। কারণ ঘুমানোর সময় আমাদের শরীরের মেটাবলিজম বা বিপাক ক্রিয়া খুবই ধীরে হয়। তাই খাওয়ার পর শুয়ে পড়়লে আপনার শরীর খাবার ঠিক করে হজম করতে পারবে না। সঠিক নিয়ম হল, খাওয়ার ১ থেকে দুই ঘণ্টা পরে ঘুমানো।

খাওয়ার পরপরই পানি পান করা যাবে না। খাওয়ার মাঝে পানি পান করলে তেমন কোনও সমস্যা নেই। তবে খাওয়ার আগে বা পরে ৩০ মিনিট পানি না পান করাই ভালো। খাওয়ার পর পানি পান করলে পাচনক্রিয়া ধীর হয়ে যায়।

বেশিরভাগ মানুষই খাবার খেয়েই রাস্তায় বের হয়ে পড়েন। তবে এটা একেবারেই ঠিক না বলে মনে করেন বিশেষজ্ঞরা।

কারণ খাওয়ার পর রোদে বের হলে রক্তসঞ্চালন বেড়ে যায়। এতে পেটে বা শরীরের অন্যান্য অংশে রক্তপ্রবাহের হার কমে যায় এবং হজমে সমস্যা হয়। এতে শরীর সেই খাবার থেকে সঠিক পরিমাণ পুষ্টি গ্রহণ করতে পারে না। তাই খাওয়ার ৩০ মিনিট পর রোদে বের হওয়াই ভালো।

ভারী খাবার খাওয়ার পরপরই শারীরিক কসরত করা যাবে না। এই সময়ে ব্যায়াম করলে খাদ্য পরিপাক হতে সমস্যা হয়। তাই খেয়ে উঠেই ব্যায়াম নয়। এমনকী হাঁটতেও বের হওয়া যাবে না।

খাওয়ার পর খাদ্য হজমের জন্য রক্তপ্রবাহ ও নার্ভ সেন্স পেটের দিকে প্রবাহিত হয়। তাই এই সময় মস্তিষ্ক ব্যবহার করতে হয়, এমন কোনও কাজ না করাই ভালো। কারণ এই সময়টাতে পেটের দিকে রক্ত প্রবাহ কমলে খাবার ঠিক মতো হজম হয় না। তাই খাওয়ার পরপর বই পড়ার মতো কাজ এড়িয়ে চলুন।

খাবার খেয়েই গোসল করার অভ্য়েস করা যাবেনা। কারণ প্রত্যেকটি কাজ করারই একটি নির্দিষ্ট সময় রয়েছে। আর গোসলের আদর্শ সময় হল খাবার খাওয়ার আগে। তাই খাবার খেয়ে গোসল নয়, গোসল করে খেয়ে নিন। গোসল করলে শরীর ঠান্ডা হয়ে যায়। কিন্তু খাবার হজমের জন্য শরীরের গরম থাকা প্রয়োজন। এ জন্যই মূলত খাওয়ার পরপরই গোসল করতে নিষেধ করা হয়।

সূত্র: এই সময়


এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, nogorkhobor@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন NogorKhobor আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget