আজ ঢাকায় আসছেন মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট » নগর খবর
  1. jahid.raj24@gmail.com : Jahid :
  2. mamun@gmail.com : mamun :
  3. ms2120524@gmail.com : Mridul :
  4. nogorkhobor@gmail.com : nogorkhobor@admin :
  5. parish@gmail.com : parish :
  6. parvaje01842@gmail.com : নগর ডেস্কঃ :
  7. rumonahamed442@gmail.com : Rumon Ahamed : Rumon Ahamed
  8. sagor.hosaain2@gmail.com : sagor.hasaain :
আজ ঢাকায় আসছেন মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট » নগর খবর
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২:১১ অপরাহ্ন
নগর খবর শিরোনামঃ

আজ ঢাকায় আসছেন মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট

  • নগর ডেস্ক
    নগর খবর
    আপডেটের সময় : রবিবার, ২১ নভেম্বর, ২০২১

নগরখবর ডেস্কঃ চার দিনের রাষ্ট্রীয় সফরে আগামীকাল রোববার বাংলাদেশে আসছেন মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম। তার এ সফরে মালদ্বীপে বাংলাদেশি কর্মীদের কর্মসংস্থান তথা শ্রমবাজার সংক্রান্ত বিষয়ে আলোচনা হবে। এছাড়া আলোচনার টেবিলে স্থান পাবে স্বাস্থ্যসেবা, উচ্চশিক্ষা এবং বিভিন্ন কারিগরি শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশ কর্তৃক মালদ্বীপকে সহায়তা প্রদানের মতো বিষয়গুলো।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সূত্রে এ তথ্য জানা গেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট আগামীকাল আজ রোববার (২১ নভেম্বর) ঢাকায় আসবেন। তিনি চার দিনের সফরে আসছেন। সফরে তার সঙ্গে দেশটির দুজন মন্ত্রী ও পররাষ্ট্র সচিব থাকবেন।

কূটনৈতিক সূত্র বলছে, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট শ্রমবাজার সংক্রান্ত ইস্যুতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে বাংলাদেশ থেকে মালদ্বীপে কর্মী প্রেরণের বিষয়ে আলোচনা হবে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গেও বৈঠকে বসবেন নাসিম। সেখানে স্বাস্থ্যসেবা তথা বাংলাদেশ থেকে ডাক্তার, নার্সসহ বিভিন্ন ক্ষেত্রে সহায়তা চাইবে মালদ্বীপ। এছাড়া শিক্ষামন্ত্রী ড. দীপু মনির সঙ্গে বৈঠক করবেন নাসিম। সেখানে শিক্ষা বিষয়ক সহযোগিতা, যেমন : উচ্চশিক্ষা তথা এমবিবিএস, প্রাইমারি ও কারিগরি শিক্ষার ক্ষেত্রে সহযোগিতা চাইবে মালদ্বীপ।

জানা যায়, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের এ সফরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকের কথা রয়েছে।

চলতি বছরের মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে বাংলাদেশ সফরে আসেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মেদ সোলিহ। সোলিহের ঢাকা সফরের প্রায় আট মাসের মাথায় দেশটির ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশ সফরে আসছেন।

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারির শুরুর দিকে মালদ্বীপের সঙ্গে শ্রমবাজার সংক্রান্ত সমঝোতা চুক্তি সই করে বাংলাদেশ। চুক্তিতে বাংলাদেশ থেকে নতুন করে জনবল নিয়োগ, অবৈধ কর্মীদের বৈধতা প্রদান ও ফেরানোর প্রক্রিয়া যুক্ত ছিল।

বেসরকারি হিসেব বলছে, মালদ্বীপে বর্তমানে বৈধ-অবৈধ মিলিয়ে প্রায় এক লাখ বাংলাদেশি কর্মী রয়েছে। তাদের বেশিরভাগই দেশটির নির্মাণ-শিল্পে কাজ করছেন। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, দেশটিতে ৮০ হাজার বাংলাদেশি কর্মী রয়েছে।

এদিকে, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবাসী কল্যাণের ডেস্ক বলছে, করোনায় ক্ষতিগ্রস্ত হয়ে গত বছর এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত মালদ্বীপ থেকে ১৫ হাজার ৯৭৭ জন কর্মী দেশে ফেরত এসেছেন। তাদের মধ্যে ২০৫ জন নারী কর্মী ছিলেন।


এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, nogorkhobor@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন NogorKhobor আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget