শীতকালে করলার জুস খাওয়ার উপকারিতা » নগর খবর
  1. jahid.raj24@gmail.com : Jahid :
  2. mamun@gmail.com : mamun :
  3. ms2120524@gmail.com : Mridul :
  4. nogorkhobor@gmail.com : nogorkhobor@admin :
  5. parish@gmail.com : parish :
  6. parvaje01842@gmail.com : নগর ডেস্কঃ :
  7. rumonahamed442@gmail.com : Rumon Ahamed : Rumon Ahamed
  8. sagor.hosaain2@gmail.com : sagor.hasaain :
শীতকালে করলার জুস খাওয়ার উপকারিতা » নগর খবর
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৫:২৮ অপরাহ্ন
নগর খবর শিরোনামঃ

শীতকালে করলার জুস খাওয়ার উপকারিতা

  • নগর ডেস্ক
    নগর খবর
    আপডেটের সময় : সোমবার, ২৯ নভেম্বর, ২০২১

শীতকাল আরামদায়ক মৌসুম হলেও এই সময় রোগব্যাধির আশঙ্কা বেড়ে যায় অনেকটাই। সারাদিন ক্লান্তি ভাব, কাজ করার প্রতি অনীহা দেখা যায়। শরীরচর্চা এবং সঠিক খাদ্যাভ্যাসের অভাবে খারাপ প্রভাব পড়ে শরীরের উপরে। এই সময় অনেকের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। ফলে জ্বর, সর্দিকাশির সমস্যা লেগেই থাকে। এ কারণে এই সময় শরীরের বাড়তি যত্ন নেওয়া জরুরি । বিশেষজ্ঞদের মতে, শীতকালে সকালে খালি পেটে করলার রস খেলে নানা রোগব্যাধির আশঙ্কা কমে। তাছাড়াও এটি শরীর গরম রাখতে সাহায্য করে।

বিশেষজ্ঞরা বলছেন, করলার মধ্যে এমন অনেক পুষ্টিগুণ রয়েছে যা রস করে খেলেই সবচেয়ে উপকার পাওয়া যায়। ভাজা বা সিদ্ধ করে খেলে সেই উপাদানগুলো সঠিকভাবে শরীরে পৌঁছায় না। তাই রস করেই খালি পেটে খেতে বলছেন পুষ্টিবিদরা।

করলার রস খেলে যেসব সমস্যা কমে-

১. শীতের সময় কেক, মিষ্টি এমনকী মসলাদার খাবারের প্রতি ঝোঁক বাড়ে অনেকের। এর ফলে রক্তে শর্করার মাত্রা বাড়তে থাকে। করলার রস শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ফলে ডায়াবেটিস রোগীদের শরীর অনেকটা সুস্থ থাকে।

২. রাতের দিকে ভাজাপোড়া বেশি খাওয়া হলে, সকালে উঠেই শরীর খারাপ হয় অনেকের। করলার রস খাবার তাড়াতাড়ি হজম হতে সাহায্য করে। এছাড়াও হজমশক্তি বাড়াতে ও পেট পরিষ্কার রাখতে সাহায্য করে করলার রস।

৩. শরীর থেকে নানা দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে করলার রস। তাছাড়াও রক্ত পরিষ্কার রাখে এই রস। রোজ সকালে এক গ্লাস করলার রস খেলেই বিভিন্ন রোগব্যাধির আশঙ্কা কমে।

যেভাবে বানাবেন করলার রস

দুটি গোটা করলা ভালোভাবে পরিষ্কার করে কেটে বীজগুলো আলাদা করুন। এরপর বীজ ছাড়া করলার টুকরোগুলো ব্লেন্ডারে দিয়ে দিন। এক কাপ পানি, সামান্য বিট লবণ, গোলমরিচ, হলুদ, আদাবাটা দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। গ্লাসে জুসটা ঢেলে অল্প পরিমাণে লেবুর রস মিশিয়ে নিন।


এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, nogorkhobor@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন NogorKhobor আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget