জেএসসির সার্টিফিকেট পেতে ১১ ডিসেম্বর থেকে ফরম পূরণ শুরু » নগর খবর
  1. jahid.raj24@gmail.com : Jahid :
  2. mamun@gmail.com : mamun :
  3. ms2120524@gmail.com : Mridul :
  4. nogorkhobor@gmail.com : nogorkhobor@admin :
  5. parish@gmail.com : parish :
  6. parvaje01842@gmail.com : নগর ডেস্কঃ :
  7. rumonahamed442@gmail.com : Rumon Ahamed : Rumon Ahamed
  8. sagor.hosaain2@gmail.com : sagor.hasaain :
জেএসসির সার্টিফিকেট পেতে ১১ ডিসেম্বর থেকে ফরম পূরণ শুরু » নগর খবর
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৯:৪৩ পূর্বাহ্ন
নগর খবর শিরোনামঃ

জেএসসির সার্টিফিকেট পেতে ১১ ডিসেম্বর থেকে ফরম পূরণ শুরু

  • নগর ডেস্ক
    নগর খবর
    আপডেটের সময় : বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১

জেএসসির সার্টিফিকেট পেতে শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের অনলাইনে ফরম পূরণ করতে হবে। তবে, ফরমপূরণের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে ফি বাবদ কোনো টাকা নেয়া যাবে না। করোনা মহামারি থেকে শিক্ষার্থীদের সুরক্ষিত রাখতে এবার জেএসসি পরীক্ষা হচ্ছে না। পরীক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে। জেএসসির সনদ দিতে অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ফরমপূরণের নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড। আগামী ১১ ডিসেম্বর থেকে জেএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু হবে। ফরম পূরণ চলবে ২০ ডিসেম্বর পর্যন্ত।

মঙ্গলবার (৩০ নভেম্বর) ঢাকা বোর্ড থেকে বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

এতে বোর্ড বলছে, ২০২১ খ্রিষ্টাব্দের জেএসসি পরীক্ষার শিক্ষার্থীদের স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করতে হবে। ২০২১ খ্রিষ্টাব্দের জেএসসি পরীক্ষার্থীদের প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের মূল্যায়ন করে প্রস্তুতকৃত ফলের ভিত্তিতে বোর্ড থেকে উত্তীর্ণ সনদ দেওয়ার জন্য আগামী ১১ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বরের মধ্যে অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ফরম পূরণের জন্য নির্দেশ দেওয়া হলো।

জানা গেছে, ফরম পূরণের জন্য সম্ভাব্য শিক্ষার্থীদের তালিকা আগামী ৭ ডিসেম্বর ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (https://dhakaeducationboard.gov.bd/) প্রকাশ করা হবে। এরপর স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানকে তার ইআইএন এবং পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করে আগামী ১১ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বরের মধ্যে শিক্ষার্থীদের ইএফএফ (ইলেকট্রনিক ফরম পূরণ) করতে হবে। ইলেকট্রনিক ফরম পূরণ করতে কোনো ফি শিক্ষাবোর্ডকে দিতে হবে না।

প্রতিষ্ঠানগুলোকে ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে সম্ভাব্য তালিকায় (probabble list) এ যেতে হবে এবং প্রিন্ট করে হার্ডকপিতে লালকালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে শিক্ষার্থী সিলেক্ট করতে হবে। হার্ডকপিতে তালিকায় চিহ্নিত শিক্ষার্থীর তথ্য মিলিয়ে কম্পিউটারে প্রদর্শনকৃত লিস্ট থেকে সিলেক্ট করতে হবে। খসড়া তালিকা (Temporary list) প্রিন্ট করে ভালোভাবে যাচাই করে প্রয়োজন হলে সিলেক্ট ও আনসিলেক্ট করা যাবে। ফাইনাল ক্যানডিডেট লিস্ট থেকে প্রতি পৃষ্ঠায় প্রতিষ্ঠান প্রধানকে স্বাক্ষর করতে হবে। ফাইনাল সাবমিট বাটনে ক্লিক না করলে ফরম পূরণ হবে না। আর ফাইনাল সাবমিট না হলে শিক্ষার্থীদের উত্তীর্ণ সনদ দেওয়া হবে না।

বোর্ড আরও জানিয়েছে, ফরম পূরণে ব্যর্থ শিক্ষার্থী অষ্টম শ্রেণিতে অনুত্তীর্ণ শিক্ষার্থী হিসেবে বিবেচিত হবে অর্থাৎ নবম শ্রেণিতে ভর্তি ও রেজিস্ট্রেশন করার সুযোগ পাবে না।

জানা গেছে, দেশের সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলগুলোতে বার্ষিক পরীক্ষা চলছে। আগামী ১০ ডিসেম্বরের মধ্যে বাষিক পরীক্ষার ফল প্রকাশের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।


এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, nogorkhobor@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন NogorKhobor আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget