১৫৪ বছর পর পূর্ণ নাম পেলো ‘পিএন’ গার্লস হাইস্কুল » নগর খবর
  1. jahid.raj24@gmail.com : Jahid :
  2. mamun@gmail.com : mamun :
  3. ms2120524@gmail.com : Mridul :
  4. nogorkhobor@gmail.com : nogorkhobor@admin :
  5. parish@gmail.com : parish :
  6. parvaje01842@gmail.com : নগর ডেস্কঃ :
  7. rumonahamed442@gmail.com : Rumon Ahamed : Rumon Ahamed
  8. sagor.hosaain2@gmail.com : sagor.hasaain :
১৫৪ বছর পর পূর্ণ নাম পেলো ‘পিএন’ গার্লস হাইস্কুল » নগর খবর
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৪:৪২ অপরাহ্ন
নগর খবর শিরোনামঃ

১৫৪ বছর পর পূর্ণ নাম পেলো ‘পিএন’ গার্লস হাইস্কুল

  • নগর ডেস্ক
    নগর খবর
    আপডেটের সময় : রবিবার, ১০ এপ্রিল, ২০২২

সেই ১৮৬৮ সালের কথা। সে সময় রাজশাহী নগরীর মধ্যে একটি স্কুল প্রতিষ্ঠাকরণের জন্য নাটোরের দিঘাপাতিয়ার রাজা প্রমথনাথ রায় দান করেছিলেন ৬ হাজার রুপি। তার দানের কারণে প্রতিষ্ঠা পায় স্কুলটি। তার নামেই নামকরণ হয় ‘রাজা পিএন রায় বালিকা বিদ্যালয়’। যা আজ সকলেই সরকারি পিএন গার্লস হাইস্কুল নামে চেনেন।

প্রতিষ্ঠানটির সংশ্লিষ্টদের ভাষ্য ও ইতিহাস সূত্রে জানা গেছে, সরকারি পিএন স্কুলের নামকরণটি হয়েছিল একটি ভিন্ন আঙ্গিকে। রাজা প্রমথনাথের নামের থেকে ‘প্রমথ’ অক্ষর এর ‘পি’ এবং ‘নাথ‘ এর ‘এন’ নিয়ে স্কুলটির নামকরণ করেছিল ব্রিটিশরা।

জানা গেছে, রাজশাহী শহরের ঐতিহ্যবাহী এই শিক্ষাপ্রতিষ্ঠানটি ১৯২৮ সালের আগে নিম্ন মাধ্যমিক ছিল। ১৯২৮ সালে উচ্চ মাধ্যমিক করা হয়। তখন এর নাম হয়ে যায় ‘পিএন বালিকা উচ্চ বিদ্যালয়’। ১৯৬০ সালে স্কুলটি সরকারিকরণ হলে নামের আগে ‘সরকারি’ শব্দটি যুক্ত হয়। কিন্তু যিনি অর্থ দিয়ে স্কুলটি প্রতিষ্ঠা করিয়েছিলেন তার নামটিই ছিল একরকম আড়ালে। যার কারণে বর্তমানে ওই প্রতিষ্ঠানের প্রায় অধিকাংশ শিক্ষার্থী এমনকি রাজশাহী নগরীর অনেকেই জানেন না প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতার নাম।

বর্তমানে শিক্ষার নগরী রাজশাহীতে অভিভাবকদের কাছে সবচেয়ে জনপ্রিয় বিদ্যাপিঠের নাম ‘সরকারি পিএন গার্লস হাইস্কুল’। তবে ১৫৪ বছর পর সেই নামটি সামনে এলো সরকারি এক নির্দেশনার প্রেক্ষিতে। গত ৪ এপ্রিল থেকে এ নামটি পূর্ণ নামে পরিবর্তিত হয়ে ‘সরকারি প্রমথনাথ বালিকা উচ্চ বিদ্যালয়’ এ পরিণত হয়েছে। এখন থেকে স্কুলের সাইনবোর্ড, প্যাড, সিলসহ অন্য প্রয়োজনীয় সবখানে এ নাম ব্যবহার করা হবে।

শুক্রবার (৮ এপ্রিল) বিকেলের দিকে বিদ্যালয়টির প্রধান শিক্ষক তৌহিদ আরা জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত মাসেই সারাদেশে মাউশি থেকে একটি আদেশ জারি হয়। দেশের যে সমস্ত বিদ্যালয়ের নাম সংক্ষিপ্ত রয়েছে, সেসব প্রতিষ্ঠানে পূর্ণ নাম ব্যবহার করতে হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ শিক্ষাপ্রতিষ্ঠানের পূর্ণ নাম ব্যবহারের জন্য সম্প্রতি চিঠি দেন। গত ৩ এপ্রিল এ সম্পর্কিত কাগজাদি ও পূর্ণ নামের ব্যানার সংবলিত ছবি পাঠানোর সর্বশেষ দিন ছিল, তা করা হয়েছে। বর্তমানে স্কুলের মূল সাইনবোর্ডের ওপর পূর্ণ নামের ব্যানার টাঙিয়ে দেওয়া হয়েছে।

প্রধান শিক্ষক তৌহিদ আরা বলেন, আমিও এই স্কুলের ছাত্রী ছিলাম। এখানেই পড়াশোনা করে এখন এখনকারই প্রধান শিক্ষক। ছোটবেলায় আমি কৌতুহল বশত আমার এক শ্রদ্ধেহ শিক্ষিকাকে জিজ্ঞাসা করেছিলাম ‘পিএন’ মানে কি? তখন তিনি বলেছিলেন ‘পিএন’ এর পূর্ণ অর্থ হচ্ছে ‘প্রমথ নাথ’। তিনিই আমাদের স্কুলের প্রতিষ্ঠাতা ও স্কুল নির্মাণের অর্থদাতা। ‘পিএন’ শব্দের অর্থ যে প্রমথ নাথ তা রাজশাহীর অনেকেই জানতেন না। আমাদের অনেক শিক্ষার্থীও জানে না। তবে এখন থেকে সবাই জানবে দিঘাপাতিয়ার এ রাজা প্রমথ নাথের নাম।


এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, nogorkhobor@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন NogorKhobor আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget