আবার জেঁকে বসেছে শীত-নগর খবর » নগর খবর
  1. jahid.raj24@gmail.com : Jahid :
  2. mamun@gmail.com : mamun :
  3. ms2120524@gmail.com : Mridul :
  4. nogorkhobor@gmail.com : nogorkhobor@admin :
  5. parish@gmail.com : parish :
  6. parvaje01842@gmail.com : নগর ডেস্কঃ :
  7. rumonahamed442@gmail.com : Rumon Ahamed : Rumon Ahamed
  8. sagor.hosaain2@gmail.com : sagor.hasaain :
আবার জেঁকে বসেছে শীত-নগর খবর » নগর খবর
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৪:৩৯ অপরাহ্ন
নগর খবর শিরোনামঃ

আবার জেঁকে বসেছে শীত-নগর খবর

  • নগর ডেস্ক
    নগর খবর
    আপডেটের সময় : শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১

টানা এক সপ্তাহ শৈত্যপ্রবাহের পর তিনদিন বিরতি দিয়ে আবার জেঁকে বসেছে শীত। আবহাওয়াবিদরা জানিয়েছেন, পশ্চিমা লঘুচাপ দুর্বল হয়ে পড়ায় শুক্রবার থেকে উত্তরের শীতল হাওয়া সক্রিয় হয়ে পড়েছে। ফলে তাপমাত্রা কমছে।

শুক্রবার থেকে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় শুরু হয়েছে মৃদু শৈত্যপ্রবাহ। শনিবার থেকে দেশের বিভিন্ন অঞ্চলে শৈত্যপ্রবাহ বিস্তার ঘটাতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তা কয়েকদিন স্থায়ী হতে পারে। এরপরই আবারও পশ্চিমা লঘুচাপের কারণে তাপমাত্রা বেড়ে যাবে। মাঘের মাঝামাঝি পর্যন্ত শীত ওঠানামা করবে। এরপরেই বাতাসে বসন্তের আবহ চলে আসতে পারে।

শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। সকাল ৯টায় সেখানে তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সেখানে মৃদু শৈত্যপ্রবাহ বইছে। এর আগে গত সোমবার তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। পরদিন মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত তেঁতুলিয়ার তাপমাত্রা বেড়ে গিয়ে ১০ ডিগ্রি থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠানামা করছিল। তবে এই কয়েকদিন ঘন কুয়াশার কারণে রোদের তীব্রতা একেবারেই ছিল না।

শুক্রবার পর্যন্ত তেঁতুলিয়া ছাড়া দেশের আর কোথাও শৈত্যপ্রবাহ নেই। শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ফেনীতে ২৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী তিনদিন সারাদেশে আবহাওয়ার খুব বেশি তারতম্য হবে না।

বৃহস্পতিবার দিবাগত রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত সারাদেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়ছে। ঘন কুয়াশার কারণে বৃহস্পতিবার দিবাগত রাত আড়াইটার দিকে মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। নয় ঘণ্টা পর শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে ফেরি চলাচল শুরু হয়।

এর আগে দুপুরের দিকে অবশ্য বিভিন্ন জায়গার কুয়াশা কেটে যায়। বৃহস্পতিবার রাতে কুয়াশার পরিমাণ কমে গিয়ে উত্তরের হিমেল বাতাসের দাপট বেড়ে যায়। রাতভর কনকনে ঠান্ডায় কাবু হয়ে পড়ে সাধারণ মানুষ।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, তেঁতুলিয়ায় মৃদু শৈত্যপ্রবাহ চলছে। শনিবার থেকে শৈত্যপ্রবাহ দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের কিছু কিছু জায়গায় বিস্তার ঘটাতে পারে। এ সময় তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে।


এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, nogorkhobor@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন NogorKhobor আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

আমাদের লাইক পেজ

Facebook Pagelike Widget