স্থগিত হয়ে গেল হাংজো এশিয়ান গেমস

স্থগিত হয়ে গেল হাংজো এশিয়ান গেমস

  ০৬ মে ২০২২

গুঞ্জনই সত্যি হলো। স্থগিত হয়ে গেল হাংজো এশিয়ান গেমস। ২০২৩ সাল পর্যন্ত স্থগিত করা হলো এই আসর।
চীনের করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনা করে অলিম্পিক কাউন্সিল অব এশিয়া (ওসিএ) শুক্রবার এশিয়ান গেমস স্থগিতের ঘোষণা দেয়।
অলিম্পিকের পর দ্বিতীয় বৃহত্তম ক্রীড়াযজ্ঞ হিসেবে পরিচিত এশিয়ান গেমস। যার ১৯তম আসরটি হাংজোতে আগামী ১০ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত হওয়ার কথা ছিল।
করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সাংহাইয়ে কিছুদিন ধরেই নতুন করে লকডাউন জারি রয়েছে। সেখান থেকে এশিয়ান গেমসের আয়োজক শহর হাংজো মাত্র ১৭৫ কিলোমিটার দূরে।
রাজধানী বেইজিংসহ অন্য শহরগুলোতেও করোনাভাইরাস বিধিনিষেধ জারি রয়েছে। তাই নির্ধারিত সময়ে এই আসর শুরু নিয়ে আলোচনা চলছিল কিছু দিন ধরেই।

উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে ওসিএ তাদের নির্বাহী কমিটির বৈঠক শেষে বলেছে, ‘বৈশ্বিক চ্যালেঞ্জ’ স্বত্বেও হাংজো আয়োজক কমিটি গেমস আয়োজনে প্রস্তুত ছিল। কিন্তু মহামারি পরিস্থিতির সতর্ক পর্যবেক্ষণ এবং গেমসের আকারের কথা বিবেচনায় নিয়ে সংশ্লিষ্ট সবার মত নিয়ে এটি স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গেমসের নতুন তারিখ ‘নিকট ভবিষ‍্যতে’ ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে। তবে গেমসের নাম এবং প্রতীক অপরিবর্তিত থাকবে।
২০২০ সালের শুরুতে বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রদুর্ভাব শুরু হলে থমকে যায় ক্রীড়াঙ্গন। এক বছর করে পিছিয়ে যায় অলিম্পিক, ইউরো, কোপা আমেরিকার মতো বড় সব আসর। তিনটি প্রতিযোগিতাই অনুষ্ঠিত হয় গত বছর।
এবার এশিয়ার বৃহত্তম ক্রীড়া আসর এশিয়ান গেমসও পেছাল।

চীনের আরেক শহর শানাতৌয়ে আগামী ডিসেম্বরে হওয়ার কথা ছিল এশিয়ান যুব গেমস, যা পুরোপুরি বাতিল করা হয়েছে। ২০২৫ সালে এর পরবর্তী আসর হবে তাসখন্দে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *