পিরোজপুরসারাদেশ

বৈদেশিক কোনো চাপ নেই, চাপ আছে ঈমানের : ইসি আহসান হাবিব

নগর খবর ডেস্ক : নির্বাচন কমিশনার (ইসি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বলেছেন, আমাদের বৈদেশিক কোনো চাপ নেই, চাপ আছে আমাদের বিবেকের, আমাদের ঈমানের। বর্তমান কমিশন অবাধ, সুষ্ঠু ও উৎসবমুখর নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে অঙ্গীকারবদ্ধ। এ লক্ষ্যে বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) দুপুরে পিরোজপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে নির্বাচন কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনী, গোয়েন্দাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

আহসান হাবিব খান বলেন, প্রতিপক্ষ দলগুলোর মাঝে হানাহানি, সংঘর্ষ, ভোট প্রদানে ভয়ভীতি ও ভোট জালিয়াতির মতো খবর গণমাধ্যমে প্রকাশিত হওয়ায় ভোটারদের মাঝে ভোট প্রদানে অনীহা লক্ষ্য করা যায়। ভোটারদেরকে নির্বিঘ্নে নিরাপদে নির্ভয়ে ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে ভোট প্রদানের সুষ্ঠু পরিবেশ আমাদের সকলকে মিলেই তৈরি করতে হবে। ভোটারদের ভোটকেন্দ্রে আসার বিষয়ে আগ্রহ বাড়াতে হবে।

তিনি আরও বলেন, ভোটার উপস্থিত করানোর দায়িত্ব প্রার্থীর। তবে কেউ ভোটারদের কেন্দ্রে আসতে বাধা দিলে তার তিন থেকে সাত বছর কারাদণ্ডের বিধান আছে। আর আমরা সেভাবেই আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছি।

আহসান হাবিব খান বলেন, নির্বাচনের প্রাক্কালে অহেতুক পুলিশি গ্রেপ্তার বা হয়রানিমূলক মামলা করা থেকে বিরত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। তবে কেউ যদি প্রকৃতই অপরাধী হয়ে থাকে তবে তার ক্ষেত্রে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে। নির্বাচনে প্রতিযোগিতা এবং প্রতিদ্বন্দ্বিতা থাকবে কিন্তু প্রতিরোধ ও প্রতিহিংসা থেকে বিরত থাকতে হবে। এছাড়া আগুন সন্ত্রাসী, প্রচারণায় বাধা, ভোটের পরিবেশকে অস্থিতিশীল করা ও কেন্দ্রে যাওয়ায় বাধা ইত্যাদি থেকে বিরত থাকতে হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সাংবাদিক হচ্ছে আমাদের চোখ এবং কান। সাংবাদিকগণ বিভিন্ন বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করে সংবাদ গণমাধ্যমে পরিবেশন করেন। আমরা চোখ দিয়ে তা দেখি এবং কান দিয়ে তা শুনি এবং তা পর্যালোচনার মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকি। গণমাধ্যম কর্মী আমাদের বন্ধু, শত্রু নয়। তারা তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারবেন। তাদের বাধা দেওয়া হলে আমরা আইনগত ব্যবস্থা নেব।

এর আগে বরিশাল বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) মো. শওকত আলীর সভাপতিত্বে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে পিরোজপুর ও ঝালকাঠি জেলা নির্বাচন কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনী, গোয়েন্দা সংস্থাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপস্থিতিতে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

Back to top button