সারাদেশ

ফুলবাড়ীতে ভোক্তা অধিকারের অভিযান তিন ব্যবসায়ীর জরিমানা

দিনাজপুরের ফুলবাড়ীতে ভোগ্যপণ্যের মূল্য তালিকা না ঝুলানোসহ অস্বাস্থ্যকর পরিবেশে খাবারের হোটেল পরিচালনার দায়ে একটি খাবার হোটেলসহ দুইটি পাইকার কাঁচা সবজি ব্যবসায়ীকে জরিমানা আদায় করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

আজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল ১১ টায় ফুলবাড়ী পৌরএলাকার পাইকারি কাঁচা সবজি বাজারে অভিযানটি পরিচালনা করেন দিনাজপুর জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মমতাজ বেগম রুনি।

জানা গেছে, পাইকারি কাঁচা সবজি বাজারে কিছু অসাধু ব্যবসায়ী সিন্ডিকেটের মাধ্যমে ভোগ্যপণ্যের দাম বাড়িয়ে ভোক্তাদের সবজি পণ্য কিনতে বাধ্য করা হচ্ছে এমন অভিযোগের প্রেক্ষিতে অভিযান পরিচালনা করা হয়। আড়ৎগুলোতে পণ্যের মূল্য তালিকা না থাকায় মেসার্স থ্রি সন্স ভান্ডারের স্বত্ত্বাধিকারী সবুজ কুমার প্রামাণিককে ৩ হাজার টাকা এবং একই অপরাধের দায়ে মেসার্স জোবায়ের ভান্ডারের স্বত্ত্বাধিকারী জোবায়ের হোসেনকে ৩ হাজার টাকা অর্থদÐসহ সতর্কবার্তা প্রদান করা হয়।

দিকে খাবারের হোটেল অস্বাস্থ্যকর পরিবেশ, খাদ্যে মানবদেহে ক্ষতিকর নিষিদ্ধ হাইড্রোজ ও ইউরিয়া সার ব্যবহার ও হোটেলের রান্নাঘরে কর্মচারীদের রাত্রীযাপনসহ পার্শ্বে গরুর গোয়ালঘর রাখার অপরাধে এলাকার শাওন-শান্ত মিষ্টান্ন ভাÐার ও হোটেলের স্বত্ত্বাধিকারী সঞ্জিত মোহন্তকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযান চলাকালে থানার উপ-পরিদর্শক (এসআই) রেজাউল আলম, ফুলবাড়ী প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক প্লাবন শুভ, দিনাজপুর জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কম্পিউটার অপারেটর এরশাদ আলী, দিনাজপুর ক্যাব সদস্য মাসউদ রানা, ইউনিভার্সিটি এসোসিয়েশন ফুলবাড়ীর পক্ষে শিক্ষার্থী জুনায়ইধ হোসেন তুষার, অলি আহম্মেদ, আয়েশা ছিদ্দিকা আশা, সিহাব বাবুসহ থানার পুলিশ সদস্য ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

দিনাজপুর জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মমতাজ বেগম বলেন, দীর্ঘদিন থেকে অভিযোগ ছিল যে, ফুলবাড়ী পাইকারী কাঁচাবাজারে কেনাবেচায় কোনো ভাউচার না দেয়াসহ মূল্য তালিকা টানানো হয় না। অভিযান চলাকালে বেশ কয়েকজন আড়ৎদার তাদের ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ করে সটকে পড়েন। আড়তে কেনাবেচার ভাউচার রাখাসহ পণ্য মূল্য তালিকা টানানোর তাগিদ দেয়া হয়েছে। যাদের মূল্য তালিকাসহ বেচাকেনার ভাউচার না থাকায় দুইটি প্রতিষ্ঠানের কাছ থেকে ৩ হাজার করে ৬ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। একইসাথে একটি খাবার হোটেল ব্যবসায়ীর কাছ থেকে ৫ হাজার টাকা জরিমানা আদায়সহ সতর্ক করা হয়েছে।

অ/ গু

প্রতিনিধি
দিনাজপুর
Back to top button